সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রশাসনে এক সঙ্গে ৫৩৬ কর্মকর্তার পদোন্নতি : সিলেট ও সুনামগঞ্জের জেলা প্রশাসক হলেন যুগ্মসচিব

12496481_1681176358796940_4347187389190089218_o-copyডেইলি সিলেট ডেস্ক ::
স্থায়ী পদ না থাকলেও অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবের তিন স্তরে ৫৩৬ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার। যুগ্ম-সচিব থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব হয়েছেন ১৪৫ জন, সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীনসহ উপসচিব থেকে যুগ্ম-সচিব হয়েছেন ১৮৬। এছাড়া জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে ২০৫ জনকে পদোন্নতি দিয়ে উপসচিব করা হয়েছে। এছাড়া সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. রফিকুল ইসলামও যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন।

গতকাল রোববার সকালে আলাদা তিনটি আদেশে এই কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে রেওয়াজ অনুযায়ী তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক আদেশে তাঁদের পদোন্নতি দেওয়া হয়েছে।
এদিকে, সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন নিজের ফেসবুকে এক প্রতিক্রিয়ায় বলেন, যুগ্মসচিব পদে পদোন্নতি পেয়ে আজ ২৭ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করলাম। যে সকল সহকর্মী, বন্ধু ও শুভানুধ্যায়ীর অপরিসীম ভালোবাসা আমাকে ও আমার পরিবারকে ভালো থাকার নিরন্তর প্রেরণা যুগিয়েছে, তাঁদের সকলের প্রতি রইলো আন্তরিক শ্রদ্ধা, কৃতজ্ঞতা ও ভালোবাসা। ভবিষ্যতেও আপনাদের শুভ কামনা অব্যাহত থাকবে এই প্রত্যাশা ব্যক্ত করছি। ইতঃমধ্যে কয়েক দফায় পদোন্নতির ফলে এমনিতেই পদের চেয়ে কর্মকর্তা বেশি হয়ে আছেন। এ কারণে পদোন্নতি পেয়েও আগের পদে চাকরি করতে হচ্ছে। নতুন পদোন্নতির ফলে এ সমস্যা আরও বাড়বে। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রমতে, ২০১৮ সাল পর্যন্ত মোটামুটি এ সমস্যা থাকবেই। কারণ, আশির দশকে তিনটি বিসিএসের মাধ্যমে বিরাটসংখ্যক কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছিল। এঁদের অধিকাংশই ২০১৮ সালের মধ্যে অবসরে চলে যাবেন। তখন এই সমস্যা দূর হবে।

নতুন পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব করা হয়েছে ১৪৫ জনকে। উপসচিব থেকে যুগ্ম সচিব করা হয়েছে ১৮৬ জনকে এবং জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে উপসচিব করা হয়েছে ২০৫ জন কর্মকর্তাকে। জনপ্রশাসনের সূত্রমতে, অতিরিক্ত সচিবের পদ ১০০-এর কিছু বেশি। কিন্তু এখন এই পদে কর্মরত কর্মকর্তার সংখ্যা সাড়ে পাঁচ শ। যুগ্ম সচিবের পদ আছে প্রায় সাড়ে ৪০০। এই পদে কর্মরত কর্মকর্তার সংখ্যা হয়েছে ছয় শতাধিক। অন্যদিকে উপসচিবের পদ আছে প্রায় সাড়ে আট শ। এখন কর্মরত কর্মকর্তার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১ হাজার ৫০০। সর্বশেষ গত মে মাসে এই তিন স্তরে পদোন্নতি দেওয়া হয়েছিল। জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অতিরিক্ত সচিবের স্থায়ীপদের সংখ্যা একশর কিছু বেশি। যুগ্ম-সচিবের স্থায়ী পদ সাড়ে চারশ এবং উপসচিবের স্থায়ী পদ আছে সাড়ে আটশর মত।

এসব পদে নতুন করে পদোন্নতি দেওয়ায় জনপ্রশাসনে বর্তমানে অতিরিক্ত সচিবের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫০ জনে। আর যুগ্ম-সচিব ৬১৩ জন এবং উপসচিব রয়েছেন ১ হাজার ৪৭৯ জন। সর্বশেষ গত মে মাসে অতিরিক্ত সচিব পদে ৮৫ জন, যুগ্ম-সচিব পদে ৭০ জন এবং উপসচিব পদে ৬২ জনকে পদোন্নতি দেয় সরকার। তার আগে গতবছর জুনে উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক সে সময় বলেছিলেন, জনপ্রশসানে ‘হতাশা কাটাতেই’ একসঙ্গে এতো কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। জনপ্রশাসনে বর্তমানে ৬ হাজারের বেশি প্রশাসন ক্যাডারের কর্মকর্তা আছেন; এদের মধ্যে হাতেগোণা কয়েকজনকে অন্য ক্যাডার থেকে প্রশাসন ক্যাডারে আত্মীকরণ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: