সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) সিলেট বিভাগীয় শাখার সম্মেলন সম্পন্ন

unnamed-6ডেইলি সিলেট ডেস্ক:: বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) এর সাধারণ সম্পাদক ও সাবেক এম.পি এড: দেলোয়ার হোসেন খান, বলেন শ্রমজীবি মানুষের ন্যায্য দাবী আদায়ে সদা সচেষ্ট বাংলাদেশের একমাত্র স্বাধীন এবং দল নিরপেক্ষ গণতান্ত্রিক ট্রেড ইউনিয়ন “বাংলাদেশ লেবার ফেডারেশন” ন্যায্য মজুরী পাওয়ার অধিকার যারা শ্রম দেয় তাদের সকলের। ন্যায্য মজুরী বলতে ন্যূনতম মজুরীকে বলে। মজুরী নির্ধারিত হয়ে থাকে একজন মানুষের আয়ের উপর একটি পরিবারের মৌলিক চাহিদা পূরণের মধ্য দিয়ে।

তিনি ও তার পরিবার মৌলিক চাহিদা যথা- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও অবসর বিনোদনের যোগান দিতে পারেন। বর্তমানে একজন শ্রমিক, তিনি প্রাতিষ্ঠানিক বা অপ্রাতিষ্ঠানিক যে খাতের শ্রমিক হন না কেন যা মজুরী পান তা দিয়ে দু-বেলা খাবার জোগাড় করাই দূরহ। অথচ বাংলাদেশের সংবিধানে কাজের অধিকার, সম্পত্তির অধিকার, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার কথা বলা হয়েছে। যদিও মৌলিক অধিকার হিসেবে সংবিধানে রাখা হয়নি। তবুও একটি দেশের নাগরিক হিসেবে ন্যায্য মজুরীর অধিকার সকলেরই থাকা প্রয়োজন।

প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক ক্ষেত্রে শ্রমিকদের বেঁচে থাকার ন্যূনতম মজুরীর দাবী মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার দাবী। ন্যূনতম মজুরী কাঠামো এমন হওয়া প্রয়োজন যাতে দ্রব্যমূল্যের উর্দ্ধমূখিতা বা নিম্নগামিতার সাথে সাথে তা পূর্ণমূল্যায়িত হতে থাকবে। সাথে সাথে দেশের প্রতিটি কর্মক্ষম নারী-পুরুষের কাজের নিশ্চয়তা বিধান করা রাষ্ট্রের দায়িত্ব। শ্রমিক অধিকার রক্ষায় একটি জাতীয় ফেডারেশনের বিকল্প নাই, তিনি আরও বলেন সকল শ্রমিকদেও এক যোগে কাজ করা আয়হবান জানিযে তিনি সিলেট জেলা পরিষদ মিলনায়তন হলে গতকাল ২৭ নভেম্বর রবিবার বেলা ১২টায় এ সম্মেলন প্রধান অতিথির বক্তব্য উপরুক্ত কথা গুলো বলেন।

উক্ত বিভাগীয় সম্মেলনে, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) সিলেট বিভাগীয় শাখার আহবায়ক এস.কে শাহীন’র সভাপতিত্বে বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) সিলেট বিভাগীয় শাখার সদস্য সচিব আব্দুস সোবহান‘র পরিচালনায়,

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত বক্তব্য রাখেন, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) এর সাধারণ সম্পাদক ও সাবেক এম.পি এড: দেলোয়ার হোসেন খান, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) এর সহ-সভাপতি সৈয়দা আজিজুন্নাহর, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) এর সহ-সভাপতি ও বাংলাদেশ লেবার কোর্ট এর সিনিয়র আইনজীবী এড: আমিনা আক্তার দেওয়ান, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) এর সহ-সাধারণ সম্পাদক সৈয়দা সেলিনা আনোয়ার, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) এর সিলেট বিভাগীয় শাখার শিক্ষা-গবেষনা ও প্রকাশনা সম্পাদক এবং সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) সিলেট বিভাগীয় শাখার সদস্য সচিব আজিজুর রহমান লস্কর।এসময় আরও অন্যান্যদেও মাঝে উপস্থিত ছিলেন, বাংলাদেশ লেবার ফেডারেশন সিলেট বিভাগীয় শাখার সদস্য মো: গাজী উররহমান, আব্দুস শহিদ, মো: আবুল কালাম আজাদ, নাসির উদ্দিন, আজিজুর রহমান, মো: রায়হান তাফাদার, আল আজিজ,শাহ আলম, নুরুল আমিন, নাসির হোসেন, রুবেল মিয়া, মো; ছালেক মিয়া প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: