সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘর সাজাতে গাছ

1480221878লাইফ স্টাইল ডেস্ক:: শহুরে জীবনে বাড়ির সামনের উঠোনে বাগানের কথা চিন্তাও করা যায় না। তাই গাছ লাগানোর ক্ষেত্রে অনেকে বাসার বারান্দা কিংবা ছাদকে বেছে নেন। তবে ঘর সাজাতে অনেকে ভেতরেও গাছ রাখতে পছন্দ করেন। এক্ষেত্রে মানিপ্ল্যান্টকেই অনেকে বেছে নেন। তবে আরো কিছু গাছ আছে যা আপনি ঘরের মধ্যে রাখতে পারেন।

মানিপ্ল্যান্ট: এই গাছটা যেকোন পরিবেশেই বেঁচে থাকতে পারে। এটি অল্প আলোতেই বেঁচে থাকতে পারে। যত্নের প্রয়োজনও খুব কম। ঝুড়িতে কিংবা বোতলে ভরে জানালার তাক বা টেবিলে রেখে দিতে পারেন কিংবা ঝুলিয়েও রাখা যায়।

স্নেকপ্ল্যান্ট: আকৃতিতে সাপের সাথে বেশ মিল রয়েছে এই গাছের। এই গাছকে “মাদার ইন ল’স টাঙ্গ”ও বলা হয়।এর আছে অসাধারণ বায়ুশোধক ক্ষমতা। ঘরের যেকোন জায়গা বেছে নিন এই গাছকে রাখার জন্য। তবে গাছটি আলো-অন্ধকার এর মিশেলে থাকতেই ভালোবাসে, তাই কড়া রোদ বা বেশি অন্ধকার মতন কোন জায়গায় একে রাখবেন না। মাটি শুকনো দেখালে তবেই বুঝে পানি দেবেন।

ক্যাকটাস: ক্যাকটাস গাছ ঘরের শোভা বাড়িয়ে দেবে অনেকখানি। বেশি আলো পড়ে এমন জানালার কাছে গাছটি রাখবেন। মাটি শুকনো হলে পানি দেবেন।

স্পাইডারপ্ল্যান্ট: লম্বাটে পাতার দল, পাশে সাদা রেখা আর মাঝটুকু সবুজ। মাকড়শার পায়ের সাথে মিল রেখে পাতাগুলো ছড়ানো বিন্যাসে থাকে। এই গাছটিতে বেশি আলো প্রয়োজন পড়ে না। মাটি শুকনো হলে পানি দেবেন।

এই গাছগুলো শিশু বা পোষ্য বিড়াল-কুকুরের জন্য অপকারী। তারা না বুঝে পাতা মুখে দিলে ক্ষতি হতে পারে। তাই অবশ্যই শিশুদের নাগালের বাইরে রাখবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: