সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রিফার মেশিনে অল্প সময়ে ও কম খরছে সহজেই শস্যকর্তন সম্ভব – অলিউর রহমান চৌধুরী বকুল

unnamed-4ছাতক প্রতিনিধিঃ ছাতক উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল বলেছেন, কৃষি ক্ষেত্রে ও কৃষকের কল্যাণে সরকার যুগপোযুগী পদক্ষেপ গ্রহন করছে। কৃষি বান্ধব সরকার কৃষি ক্ষেত্রে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে অধিক ফসল উৎপাদনে রাখছে কার্যকরী ভুমিকা। বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে এ দেশে এখন ধান রোপন, বুনন ও কর্তনে ব্যবহার করা হচ্ছে যান্ত্রীক পদ্ধতি। আধুনিক যন্ত্রের মাধ্যমে অল্প সময়ে ও কম খরছে কৃষি কাজ এখন সহজেই করা সম্ভব হচ্ছে।

তিনি বলেন, অপরিকল্পিত আবাসন ও শিল্প-কারখানা গড়ে উঠায় ক্রমেই কমে যাচ্ছে ফসলী জমি। এ ক্ষেত্রে কম ভুমিতে অধিক ফসল উৎপাদন ছাড়া খাদ্য চাহিদা পুরন করা সম্ভব নয়। কম জমিতে একাধিকবার অধিক পরিমান ফসল উৎপাদন করতে কৃষকদের আধুনিক প্রশিক্ষণ এবং তথ্য-প্রযুক্তিগত জ্ঞান অর্জন ও ব্যবহার জরুরী হয়ে পড়েছে।

শনিবার দুপুরে গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের গোবিন্দনগর গ্রামের রোপা-আমন মাঠে খামার যান্ত্রিকীকরনের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় রিফার মেশিনে ধান কাটার উদ্বোধনী ও মাঠ দিবসের সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল হামিদের পরিচালনায় অনুষ্ঠিত উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে সুনামগঞ্জ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ জাহেদুল হক বলেন, রিফার মেশিন দিয়ে মাত্র দেড় লিটার ডিজেল খরছ করে প্রায় দেড় ঘন্টায় এক একর জমির ধান কাটা সম্ভব। বিকেলে কালারুকা ইউনিয়নের রাজাপুর মাঠেও রিফার মেশিন দিয়ে ধান কাটা ও কৃষকদের নিয়ে অনুষ্ঠিত হয় মাঠ দিবস। বিশেষ অতিথির বক্তক্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা কেএম বদরুল হক।

বক্তব্য রাখেন কৃষক প্রতিনিধি হাজী আশরাফুর রহমান চৌধুরী, সামছুর রহমান চৌধুরী, আফতাব উদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনিছুজ্জামান, কৃষক রফিজ আলী, আরফাত আলী, রশিদ আহমদ, আহসান উদ্দিন, ফরিদ আহমদ, আইন উদ্দিন প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: