সর্বশেষ আপডেট : ৪৩ মিনিট ৪৫ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক সেকেন্ডের চার্জে মোবাইল চলবে এক সপ্তাহ

full_492057970_1479968720তথ্য প্রযুক্তি ডেস্ক:: প্রায়ই মোবাইলে চার্জ না থাকায় অনেকে বিপাকে পড়েন। কিন্তু মাত্র কয়েক সেকেন্ড চার্জ দিয়ে যদি সপ্তাহ খানেক চলা যায় তাহলে কেমন হয়! ভাবতে অবাক লাগছে?

তবে অকল্পনীয় এই বিষয়টিকেই বাস্তবে রুপ দিতে যাচ্ছে বিজ্ঞানীরা। ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার একদল বিজ্ঞানী একটি সুপারক্যাপাসিটর ব্যাটারি প্রোটোটাইপ তৈরি করেছেন, যা সচরাচর ব্যাটারির থেকে ২০ গুণ অধিক ব্যাকআপ দিতে পারবে। আর মাত্র এক সেকেন্ডেই চার্জ হবে এই ব্যাটারি।

বিজ্ঞানী নিতিন চৌধুরী বলেন, আপনি যদি আপনার মোবাইলের বর্তমান ব্যাটারি পাল্টে এই সুপারক্যাপাসিটর ব্যবহার করেন তাহলে মাত্র কয়েক সেকেন্ডেই আপনার মোবাইল পূর্ণ চার্জ হবে আর আগামী এক সপ্তাহ চার্জ দেওয়ার প্রয়োজন হবে না।

বাজারে বর্তমান থাকা ব্যাটারি দেড় বছর পরেই ডাউনগ্রেড হতে শুরু করে। ফলে প্রতিনিয়ত মোট ব্যাকআপ ক্ষমতা কমতে থাকে। তবে নতুন এই ব্যাটারিটি ডাউনগ্রেড হবে না। ৩০ হাজার বার চার্জ দেওয়ার পরেও নতুন হিসেবে কাজ করবে।

সুপারক্যাপাসিটর স্ট্যাটিক্যালি শক্তি সঞ্চয় করবে, অন্যদিকে বর্তমান ব্যাটারি রাসায়নিক বিক্রিয়ার উপর নির্ভর করে ও শক্তি কমতে থাকে। গ্রাফিন ব্যবহারের মাধ্যমে গবেষকরা একটি বড় সারফেস তৈরি করেছেন যেখানে অধক ইলেক্ট্রন ধারণ করা যায় ও ব্যাটারির স্থায়ীত্ব বাড়ে।

এখনও বিষয়টি প্রোটোটাইপ পর্যায়ে আছে। তাই এই ব্যাটারি বাণিজ্যিকভাবে বাজারে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: