সর্বশেষ আপডেট : ৫৯ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রবীন্দ্রনাথের ‘নোবেল চোর’-এর খোঁজ মিলেছে!

full_1055635954_1480150175আন্তর্জাতিক ডেস্ক:: পৃথিবীতে বেঁচে নাই রবীন্দ্রনাথ ঠাকুর, কিন্তু তার রচিত সাহিত্য-কর্ম এখনো অমর হয়ে রয়েছে। যা নিয়ে মানুষের চর্চার সীমা নাই। তবে সবচেয়ে তাকে বেশি আলোচনা হয়, তার নোবেল পুরস্কার হারিয়ে যাবার পরে। বিষয়টা নিয়ে ছবিও তৈরি হয়েছিল টলিউডে।

২০০৪ সালে নোবেল চুরি যাওয়ার পরে এই ঘটনা নিয়ে জলঘোলা হলেও বর্তমানে তা থিতু হয়ে গিয়েছিল। কিন্তু সে সময়ে নোবেল চোরের হদিশ পাওয়া যায়নি। রবী ঠাকুরের নোবেল পদক চুরি হওয়ার পরে গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গেছে। অবশেষে সেই চুরির ঘটনার মূল হোতা অভিযুক্ত এক বাউল শিল্পীকে অবশেষে গ্রেফতার করল পুলিশ।

সূত্রের খবর, প্রায় দিন দশেক আগে রূপপুর পঞ্চায়েতের মোলডাঙা গ্রাম থেকে ভোর তিনটের সময়ে সিআইডি-এর ৬ সদস্যের স্পেশাল ইনভেস্টিগেশন টিম বাড়ি থেকে আটক করে প্রদীপ বাউরি নামের ওই বাউল শিল্পীকে।

বিশেষ তদন্তকারী শাখার পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা প্রায় নিশ্চিত যে ২০০৪ সালের ২৫ মার্চ নোবেল-চুরির ঘটনার সঙ্গে প্রদীপ বাউল ওতপ্রোতভাবে জড়িত। শুধু তাই নয়, ওই ঘটনায় বাকি অভিযুক্তদের নিজের বাড়িতে আশ্রয় দিয়েছিলেন প্রদীপ। চোরেদের পালানোর সুযোগও তিনিই করে দিয়েছিলেন। ওই বাউলকে ধরার পরে গতকাল তাকে শিয়ালদহের ব্যাঙ্কশাল আদালতে তুলে নিজেদের হেফাজতে রেখেছে সিআইডি।

সূত্রের খবর, রবীন্দ্রনাথের নোবেল পদক চুরির মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তার কথা থেকে জানা গেছে যে, মোহম্মদ হোসেন শিপুল নামে এক বাংলাদেশের নাগরিক এই চুরির মাস্টারমাইন্ড। দুই ইউরোপীয় ব্যক্তিও এই ঘটনায় জড়িত বলে জানা গেছে।

১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত শান্তিনিকেতন থানার রূপপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান ছিলেন প্রদীপ বাউরি। সিআইডি অফিসারের পক্ষ থেকে জানানো হয় যে, নার্কো অ্যানালিসিস টেস্টের জন্য গুজরাটে নিয়ে যাওয়া হবে প্রদীপকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: