সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিল গেটসের ধনসম্পদ সন্তান নয়, মানুষের জন্য!

full_644947492_1480139636আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের শীর্ষ ধনী ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল উইলিয়াম গেটস। বিশ্বের শীর্ষ ধনী বাবা-মায়ের তিন সন্তান জেনিফার (২০), রোরি (১৭) ও ফোবির (১৪)। কিন্তু আর দশজনের মতো তাদের তিন সন্তানের জন্য নিজের ধনসম্পদ রাখতে রাজি নন বিল গেটস।

৬০ বছর বয়সী বিল গেটস ও ৫২ বছরের মেলিন্ডা চান, তাদের সন্তানেরা উত্তরাধিকার সূত্রে অঢেল অর্থবিত্তের মালিক হওয়ার চেয়ে বরং ভালোভাবে কলেজের লেখাপড়া শেষ করে চাকরিতে যোগ দিক। বিল ও মেলিন্ডা দম্পতির বর্তমান ৭৮ বিলিয়ন (১ বিলিয়নে ১০০ কোটি) বা ৭ হাজার ৮০০ কোটি ডলারের ধনসম্পদ সন্তানদের জন্য রেখে যাওয়ার কোনো পরিকল্পনা নেই।

সম্প্রতি বিল গেটস যুক্তরাজ্যভিত্তিক আইটিভির ‘দিস মর্নিং’ অনুষ্ঠানে জানিয়েছেন, তিনি তার ধনসম্পদ নিজের তিন সন্তান জেনিফার (২০), রোরি (১৭) ও ফোবির (১৪) জন্য রাখার চেয়ে বরং দান করে যেতে চান।

তিনি এসময় বলেন, সন্তানদের ফেভার করে বিপুল ধনসম্পদ রাখলে তা যেমন তাদের নিজস্ব সৃজনশীলতা নষ্ট করবে, তেমনি তারা যা হতে পারে, তা হওয়া থেকে তাদের বঞ্চিত রাখবে।

বিল গেটস আরো জানান, তার সন্তানেরাও সহাস্যে মা-বাবার অভিপ্রায় মেনে নিয়েছে। তারা বৈশ্বিক দারিদ্র্য বিমোচনে মা-বাবার বিশাল ধনসম্পদ দান করে যাওয়ার সিদ্ধান্তের জন্য ‘গর্ব বোধ করে’। তিনি বলেন, ‘আমাদের সন্তানেরা উচ্চশিক্ষা এবং সেই সঙ্গে কিছু অর্থও পাবে। ফলে তারা কখনোই গরিব হয়ে পড়বে না। তারা নিজেরাই নিজেদের ক্যারিয়ার বা কর্মজীবন গড়ে তুলবে।

বিশ্বের শীর্ষ ধনী এই স্বামী-স্ত্রী নিজেদের নামে গঠিত বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ পর্যন্ত ২ হাজার ৮০০ কোটি ডলারেরও বেশি পরিমাণ অর্থ (প্রায় ২ লাখ ২৪ হাজার কোটি টাকা) দাতব্য কার্যক্রমে দান করেছেন।

বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস ২০১২ সালে বিশ্বজুড়ে বিভিন্ন জনহিতৈষী বা মানবকল্যাণমূলক কার্যক্রমে ১৯০ কোটি মার্কিন ডলার দান করেছেন, যা তাদের মোট ধনসম্পদের ২ দশমিক ৬ শতাংশ। আর এই অর্থ বাংলাদেশের ১৫ হাজার ২০০ কোটি টাকার সমান (প্রতি ডলার ৮০ টাকা হিসাবে)।

তাদের এই ফাউন্ডেশনে বিশ্বের আরেক শীর্ষস্থানীয় ধনী ওয়ারেন বাফেটও নিয়মিত দান করে আসছেন। সর্বশেষ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও দান করেছেন বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: