সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জামালগঞ্জ ভোটার হালনাগাদ জটিলতায় দুই ইউনিয়নের নির্বাচন বন্ধ

jamalganj-1হাবিবুর রহমান, সুনামগঞ্জ:: সারাদেশের ন্যায় পর্যায়ক্রমে সম্পন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঢাক-ঢোল পিটিয়ে প্রার্থী ও কর্মীরা উৎসবমুখর পরিবেশে প্রচারণা চালিয়েছিলেন। জামালগঞ্জ সদর ও উত্তর ইউনিয়নে ছিল উৎসবের আমেজ। দলীয় প্রতীকে প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এই ইউনিয়নে আওয়ামী লীগ,বিএনপি ও জাপাসহ সতস্ত্র পার্থীরা আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী মনোনয়নও দিয়েছে।

জেলা নির্বাচন অফিসারের কার্যালয় সূত্র জানিয়েছে, অন্য কোন কারণে নয়, ভোটার তালিকা হালনাগাদ না হওয়ায় নির্বাচনী প্রক্রিয়া শুরু করা যাচ্ছেনা। তবে জেলা পরিষদ নির্বাচনের পরে ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে।
এলাকাবাসীর দাবি, মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদে প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করার জন্য প্রশাসক নিয়োগ অতি জরুরী। দ্রুত নির্বাচন না হওয়াই জনগণ বঞ্চিত হচ্ছে তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে ও নবনির্বাচিত প্রতিনিধি বাছায়ের।

খোজঁ নিয়ে জানা গেছে, সরকার কিছুদিন আগে জামালগঞ্জ সদর ইউনিয়নকে দুটি ইউনিয়ন করে প্রজ্ঞাপন জারি করে। একটি জামালগঞ্জ সদর ইউনিয়ন এবং অপরটি জামালগঞ্জ উত্তর ইউনিয়ন। কিন্তু ভোটার সংক্রান্ত জটিলতার কারণে এখানে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করতে পারেনি নির্বাচন কমিশন।
অপর দিকে জামালগঞ্জ সদর ও উত্তর ইউনিয়নে দ্রুত নির্বাচন ও প্রশাসক নিয়োগের দাবি জানিয়ে ৪জন বর্তমান পরিষদের ইউপি সদস্যসহ ৯ জন প্রার্থীর স্বাক্ষরিত একটি আবেদন গতকাল সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবরে পেশ করেন। এ আবেদনকারী জামিল আহমেদ জুয়েল,শহিদুল ইসলাম,রজব আলী,ইউপি সদস্য আবুল কালাম কালা মিয়া ও জিয়াউর রহমান,মজিবুর রহমানসহ সকলে বিধি অনুযায়ী দুটি ইউয়িনে প্রশাসক নিয়োগের দাবি জানান।
লিখিত আবেদনে উল্লেখ করেন,বর্তমান মেয়াদ উর্ত্তীণ পরিষদে অবৈদ ভাবে ফয়জুল আলম মোহন চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন। আর সে শুধু পরিষদে কাগজে কলমে চেয়ারম্যান থাকলেও ৫ বছরের মাঝে ৫মাস ও পরিষদে উপস্থিত ছিলেন না। তিনি মাসের পর মাস পরিষদে অনুপস্থিত থাকায় ইউনিয়নের জনসাধারনের জরুরী কাজকর্মেসহ সরকারের বিভিন্ন বরাদ্ধ ও জিও, এনজিদের অনেক প্রজেক্ট মেয়াদ শেষ হয়ে টাকা ফেরত দিতে হয়েছে। আর মারাত্বক ভোগান্তি পোহাতে হচ্ছে ভোটারদের।

সেই সাথে ইউনিয়ন বিভক্তি হওয়ার পর ওয়ার্ড বিভক্তি হওয়াই বর্তমান ইউপি সদস্যরা নতুন ওয়ার্ডের ভোটারদের কোন ধরনের খোজঁ খবর না নেওয়াই তারা বিভিন্ন ধরনের সুবিধা বঞ্চিত হচ্ছেন।

নব-গঠিত উত্তর ইউনিয়নের বাসিন্দা ও প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, আমি নতুন ইউনিয়নের বাসিন্দা বর্তমানে আমার ওর্য়াডে মেম্বার না থাকায় আমিসহ কেউ একটি ও ১০ টাকা কেজি চালের কার্ড পাইনাই।

নবগঠিত উত্তর ইউনিয়নের সতন্ত্রপার্থী মো.শহিদুল ইসলাম প্রতিবেদককে বলেন, নব গঠিত উত্তর ইউনিয়ন নির্বাচন না হওয়াই আমাদের খোজ খবর কেউ রাখেনা। আর এ ইউনিয়নের জনগনের অসুধিার অন্ত নেই।তাই জনগনের সুবিধার কথা চিন্তা করে সরকার দ্রুত নির্বাচন দেওয়ার জোর দাবি জানাই।
জামালগঞ্জ সদর ইউনিয়নে আ”লীগ মনোনীত প্রার্থী জামিল আহমদ জুয়েল এ প্রতিবেদককে বলেন, ইউনিয়নের মানুষ স্থানীয় সরকারের নির্বাচন মুখর উৎসব থেকে বঞ্চিত থাকায় হতাশ। তারা দ্রুত সব জটিলতার অবসান ঘটিয়ে ইউনিয়নে নির্বাচন দেওয়ার দাবি জানিয়েছেন। ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে অধির আগ্রহ নিয়ে বসে আছেন।

সুনামগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক কামরুজ্জামান প্রতিবেদক বলেন ,জামালগঞ্জ সদরকে সম্প্রতি দুটি ইউনিয়নে বিভক্ত করায় ভোটার তালিকা হালনাগাদ সম্পর্ন হয়নি তাই তফসিল ঘোষণা হচ্ছেনা। ভোটার তালিকা হালনাগাদ হলেই এই ইউনিয়নে নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: