সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৫৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাকারবার্গ-বিল গেটসের স্কুল বন্ধ করল উগান্ডা

1480137431আন্তর্জাতিক ডেস্ক:: ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের অর্থায়নে চলা স্কুল বন্ধ করে দিল উগান্ডা সরকার। দেশটির হাইকোর্ট এক রায়ে জানায়, ‘ব্রিজ ইন্টারন্যাশনাল একাডেমিকস’ (বিআইএ) অস্বাস্থ্যকর এবং উগান্ডার শিক্ষা মান অনুসারে পরিচালিত নয়। আর সে কারণেই ডিসেম্বরে এই স্কুলে কার্যক্রম বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়।

‘ব্রিজ ইন্টারন্যাশনাল একাডেমিকস’ (বিআইএ) মূলত জাকারবার্গ ও বিল গেটসের অর্থায়নে পরিচালিত স্কুল। এই স্কুলের অধীনে উগান্ডায় মোট ৬৩টি ক্যাম্পাস আছে। সেখানে ১২ হাজার শিক্ষার্থী কম খরচে তাদের লেখাপড়ার কাজ চালিয়ে যাচ্ছিল। কিন্তু কোর্টের এই রায়ে তাদের ভবিষ্যৎ এখন অনিশ্চয়তার মুখে।

উগান্ডার এডুকেশন স্ট্যান্ডার্ড মন্ত্রণালয়ের পরিচালক হুজাইফা মুতাজিনদো সিএনএন’কে জানায়, এই স্কুলের (বিআইএ) নার্সারি ও প্রাইমারি বিভাগ পরিচালনার জন্য কোন লাইসেন্স নেই। স্কুলটির শিক্ষকেরা উগান্ডার শিক্ষকদের মত মানসম্মত নয়। আর এই স্কুলে পাঠ্যসূচীর কোন অনুমোদনও শিক্ষা মন্ত্রণালয় দেয়নি।

তিনি আরো জানান, এই স্কুলে কি শিক্ষা দেয়া হয়, তা সরকার জানে না। আর বিষয়টি নিশ্চিতভাবেই আমাদের জন্য উদ্বেগজনক।

বিআইএ স্কুলের পক্ষ থেকে কোর্টের এই রায়ের প্রেক্ষিতে আগামী ডিসেম্বর পর্যন্ত স্কুল চালানোর জন্য আবেদন জানানো হয়। কোর্ট সেই আবেদন মেনে নিয়ে ডিসেম্বরের ৮ তারিখের মধ্যে স্কুলটির তৃতীয় পাক্ষিক পরীক্ষা নেয়ার অনুমোদন দেয়। পরবর্তীতে স্কুলটি বন্ধ করার বিষয়ে আবারো শুনানি অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। সিএনএন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: