সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতনের প্রতিবাদে নগরীতে বিক্ষোভ-মানববন্ধন

eeeee-2-copyস্টাফ রিপোর্টার ::
মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর অমানবিক নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে গতকাল শুক্রবার বাদ জুমআ বিভিন্ন সংগঠন নগরীতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে। এসব সমাবেশে রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় বাংলাদেশসহ মুসলিশ বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

জমিয়তে উলামা বাংলাদেশ : সিলেট জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর অমানবিক নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে বাদ জুমআ বন্দরবাজার কালেক্টরেক্ট মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মহানগর সভাপতি শায়খুল হাদিস তাহুরুল হক জকিগঞ্জি মিছিলে নেতৃত্ব দেন।
মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিটি পয়েন্টে সংক্ষিপ্ত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা সভাপতি মাওলানা মখলিছুর রহমান রাজাগঞ্জি ।

জেলা সাধারণ সম্পাদক মাওলানা আবুল হোসেন চতুলী ও মহানগর জমিয়তে তালাবার সাধারণ সম্পাদক হাফিজ আরিফ রব্বানীর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন জমিয়তে উলামার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা কারি হারুনুর রশীদ চতুলী, মহানগর সভাপতি তাহুরুল হক জকিগঞ্জি, মাওলানা আলীম উদ্দিন, জমিয়তে তালাবার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওলানা হারিছ উদ্দিন, মো. আসাদ আহমদ, মাওলানা শহীদুল ইসলাম, আব্দুল হামিদ, মাওলানা ফারুক আহমদ, মাওলানা আব্দুল ওয়াজিদ, হাফিজ ফরিদ আহমদ, হাফিজ সিদ্দিকুর রহমান, জুনায়েদ আল হাবিব, হাফিজ বদরুল ইসলাম, মাওলানা জবরুল ইসলাম, মুহসিনুল আম্বিয়া, হাফিজ মারুফ আহমদ, ফয়ছল আহমদ, সালিম আহমদ, এস ইউ সাদ্দাম, আব্দুল কাহির, শাহজাহান আহমদ, হাফিজ ইকরাম মাহমুদ।
সাভায় বক্তারা, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন ও গণহত্যাকে অমানবিক আখ্যা দিয়ে বলেন, অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো সকল মুসলমানের ঈমানি দায়িত্ব।

সরকারের উদ্দেশে বক্তারা বলেন, অসহায় মানুষদের আশ্রয় দিন, সীমান্ত খুলে দিন, মায়ানমারকে চাপ দিন। সভায় মানবতার ধ্বজাধারী পশ্চিমাদের রহস্যজনক নিরবতার নিন্দা করা হয় এবং অং সাং সুচির নোবেল শান্তি পুরস্কার প্রত্যাহার দাবি করা হয়। সভায় বিক্ষুদ্ধ জনতা মিয়ানমারের জাতীয় পতাকা পুড়িয়ে দেন।

জমিয়তে উলামায়ে ইসলাম : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর বর্বর নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল শুক্রবার বাদ জুমআ সিলেটে বিক্ষোভ মিছিল সমাবেশ করে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সিলেট মহানগরী শাখা। বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামন থেকে মিছিলটি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টে সমাবেশে মিলিত হয়। সিলেট মহানগর জমিয়তের সভাপতি হাফিজ মাওলানা মনসুরুল হাসান রায়পুরির সভাপতিত্বে ও সহ সভাপতি মাওলানা আব্দুল মালিক চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জমিয়তের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব সাবেক এমপি অ্যাডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, সিলেট জেলা সাধারণ মাওলানা আতাউর রহমান, মহানগর জমিয়তের সহ সভাপতি অধ্যক্ষ আব্দুর রহমান সিদ্দিকী, সাধারণ সম্পাদক হাফিজ মাওলানা সৈয়দ শামিম আহমদ, সহ সভাপতি প্রিন্সিপাল মাহমুদুল হাসান, একরামুল আজিজ, জেলা সহ সভাপতি মাওলানা খলিলুর রহমান, আলহাজ্ব শামসুদ্দীন বানীগ্রামী, মহানগরের সাংগঠনিক সম্পাদক মাওলানা আব্দুল মুকিত চৌধুরী, প্রচার সম্পাদক মাওলানা সৈয়দ সালিম কাসেমী, মহানগর যুব জমিয়তের সভাপতি মাওলানা সদরুল আমীন, যুব জমিয়তের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা রুহুল আমীন নগরী, মাওলানা মোহাম্মদ আলী, মুফতি মুতিউর রহমান, তোফায়েল আহমদ উসমানী, জেলা যুব জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মুফতি জাকারিয়া, মাওলানা নাজমুল হাসান, হাফিজ মাসুম আহমদ, আবু বকর সরকার, এম বেলাল চৌধুরী, সৈয়দ উবায়দুর রহমান, মাওলানা জাহিদ হাসান, হাফিজ কবির আহমদ, মাওলানা আব্দুর রাজ্জাক, আবু খয়ের, মুজাহিদুল ইসলাম, মানসুর বিন সালেহ, মাওলানা নাজিম উদ্দীন, লোকমান হাকিম, আতিকুর রহমান নগরী, কারি হেলাল আহমদ, আবু সুফিয়ান, কবির আহমদ, আব্দুল করিম হেলালী।

সমাবেশে বক্তারা অবিলম্বে মিয়ানমারে গণহত্যা বন্ধের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহবান জানান। মিয়ানমারের সেনাবাহিনীকে র্ববর, সন্ত্রাসী আখ্যায়িত করে বক্তারা দেশটির নেত্রী অং সান সুচির কঠোর সমালোচনা করে বলেন, এভাবে নির্যাতন অব্যাহত থাকলে বাংলাদেশ থেকে মিয়ানমারের দূতাবাস বন্ধ দেয়া দেয়া উচিত। সাবেক এমপি শাহীনুর পাশা চৌধুরী তার বক্তব্যে বাংলাদেশের সীমান্তে চলে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে না দিয়ে তাদের আশ্রয়ের জন্য জোর দাবি জানান। তিনি সরকারের নতজানু পররাষ্ট্রনীতির সমালোচনা করে বলেন, অসহায় নির্যাতিত মুসলমানদের আশ্রয় দেয়া মানবিক দায়িত্ব। বিজিকে এ ব্যাপারে রোহিঙ্গাদের সাথে মানবিক আচরণের আহবান জানান।

ইসলামী ঐক্যজোট : মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের উপর বর্বরোচিত হামলা, নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে ইসলামী ঐক্যজোট সিলেট জেলা ও মহানগরের উদ্যোগে নগরীর কোর্ট পয়েন্টে গতকাল শুক্রবার বাদ জুম্মা এক বিশাল মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শায়খুল হাদিস মাওলানা আতাউর রহমান। প্রধান বক্তার বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় সভাপতি মাওলানা আছলাম রহমানী।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা সেক্রেটারি ডা. হাবিবুর রহমান, মহানগর আহ্বায়ক মাওলানা কারি আবু ইউসুফ চৌধুরী, সদস্য সচিব হাফিজ আব্দুল মালিক, নেজামে ইসলাম হবিগঞ্জ জেলা সভাপতি মাওলানা নাসির উদ্দিন নিজামপুরী, সুনামগঞ্জ জেলা সেক্রেটারি আব্দুশ শহীদ মুন্না, মাওলানা রইছ উদ্দিন।
মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মওলানা ভাসানী বেঁচে থাকলে মিয়ানমার সীমান্ত খুলে দিতেন। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও মানবিক দিক বিবেচনায় সীমান্ত খুলে দিতে হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: