সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অ্যারেঞ্জড ম্যারেজেই সুখী ব্রিটিশ-বাংলাদেশি নারীরা

engagementপ্রবাস ডেস্ক:: ব্রিটিশ-বাংলাদেশি নারীরা প্রেম নয়, পারিবারিকভাবে সম্পাদিত বিয়েতেই সুখী। সম্প্রতি ব্রিটিশ ম্যারেজ ফাউন্ডেশনের গবেষণা পরিচালক হ্যারি বেনসন ও লিঙ্কন ইউনিভার্সিটির অধ্যাপক স্টিভ ম্যাককে’র এক গবেষণা রিপোর্টে এমন তথ্য বের হয়ে এসেছে।

সম্পর্কের স্থায়িত্বের সাথে ধর্মের সম্পর্ক খুঁজতে এমন গবেষণা ব্রিটেনে এই প্রথম বলে মনে করছেন বিশ্লেষকরা। মিলেনিয়াম স্টাডি ডাটায় লিপিবদ্ধ ১৫ হাজার নারী, যারা মিলেনিয়াম শতাব্দির শুরুতে সন্তানের মা হয়েছিলেন তাদের জীবনপঞ্জি ব্যাবহার করে পরিচালনা করা হয় এই  গবেষণা রিপোর্ট। এতে  বাংলাদেশি বাঙালি ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নারীদের পারিবারিকভাবে সম্পাদিত বিয়েতেই সবচেয়ে সুখী হিসেবে দেখানো হয়।

এতে দেখা যায়, ৪৫শতাংশ  মা নিজেদের বাংলাদেশি ও পাকিস্তানি বংশোদ্ভূত হিসেবে পরিচয় দিয়ে বলেন, নিজেদের দাম্পত্য সম্পর্ক নিয়ে তারা খুবই সুখী। এক্ষেত্রে শেতাঙ্গ মায়েদের সংখ্যা ৩৪ শতাংশ। প্রায় ৯৯ শতাংশ  বাংলাদেশি ও পাকিস্তানি মা ধার্মিক মুসলমান। গবেষণায় এমনটাই উঠে আসে। এর বিপরীতে এক্ষেত্রে মাত্র ৪৭ শতাংশ শ্বেতাঙ্গ মা রয়েছেন, যারা খ্রিস্টধর্মে বিশ্বাসী।

গবেষণা রিপোর্ট পর্যালোচনা করে ম্যারেজ ফাউন্ডেশন থিংকট্যাংক–এর প্রতিষ্ঠাতা সাবেক হাইকোর্ট ফ্যামিলি জজ স্যার পল কার্টিজ বলেছেন, প্রেমের বিয়ের চেয়ে পারিবারিকভাবে সম্পাদিত বিয়ে সুখের হতে পারে এই কারণে যে, এতে একজন নিখুঁত জীবনসঙ্গী খোঁজার চাপ থেকে রেহাই পাওয়া যায়।

তিনি বলেন, সত্যিই নতুন এই গবেষণায় আমি এমন একটি চমকপ্রদ উপসংহারে উপনীত হচ্ছি যে, বিবাহিত জীবনে ব্রিটিশ মুসলিম নারীরা অন্যান্য ব্যাকগ্রাউন্ডের নারীদের চেয়ে সুখী জীবনযাপন করছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: