সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তাহিরপুরে খাদ্য বান্ধব কর্মসূচির ৭২টি কার্ড বাতিল

14883তাহিরপুর প্রতিনিধি:: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় ১০টাকা কেজি চাল বিক্রির ৭২টি কার্ড বাতিল করা হয়েছে। তাহিরপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্য্যালয়

সূত্রে জানাযায়,উপজেলার ৭টি ইউনিয়নের ৬৭৬২জন হত-দরিদ্রের মাঝে চাল বিতরন করার জন্য ১২জন ডিলার নিয়োগ দেওয়া হয়েছে। ৬৭৬২জন হত-দরিদ্রের নামের তালিকায় বিভিন্ন অভিযোগ থাকায় যাচাই-বাচাই করে চলতি সাপ্তাহ পর্যন্ত ৭২কার্ড বাতিল করা হয়। এছাড়াও ৭টি ইউনিয়ন চেয়ারম্যানদের দায়িত্ব দেওয়া হয়েছে সঠিক ভাবে যাচাই বাচাই করে তালিকা তৈরী করার জন্য।

এছাড়াও সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্য্যালয় সূত্রে জানাযায়,জেলার ১১টি উপজেলার ১০টাকা কেজি দরে চালের ভোক্তা ৯১হাজার ৫২৬জন। এর মধ্যে সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্য্যালয় কতৃর্ক ১০হাজার ৪২০টি কার্ড যাচাই-বাচাই করে ৩৩২টি কার্ড বাজেয়াপ্ত করা হয়। এর মধ্যে ধর্মপাশা উপজেলায় ৪৬টি কার্ড বাতিল করে এর বিপরীতে ৪৬টি নতুন কার্ড প্রদান করা হয়েছে। চাল বিক্রি করতে অনিয়মের কারনে জেলায় ৭জনের ডিলারশীপ বাতিল করা হয়েছে। জেলায় একাধিক ডিলারের বিরোদ্ধে বিভিন্ন অনিয়মের বিষয়ে তদন্ত চলছে। জেলার কার্ড বাতিল করা উপজেলা গুলো হল,তাহিরপুর উপজেলায় ৭২টি,সুনামগঞ্জ জেলা সদর উপজেলায় ৯টি,দক্ষিন সুনামগঞ্জে ২৫টি,দোয়ারা বাজার উপজেলায় ১৯টি,ছাতক উপজেলায় ১০০টি,জগন্নাথপুর উপজেলায় ৪৬টি,দিরাই উপজেলায় ৩টি,শাল্লা উপজেলায় ৫টি,ধর্মপাশা উপজেলায় ৪৬টি,জামালগঞ্জ উপজেলায় ৪টি,বিশ্বম্ভরপুর উপজেলায় ৩টি। বিভিন্ন এলাকার সচেতন এলাকাবাসী ও হতদরিদ্র লোকজন জানান,সুনামগঞ্জ জেলায় ১০টাকা কেজি চাল বিতরনে হতদরিদ্র পরিবার গুলো সুবিধা পেয়ে সরকারের প্রশংশায় পঞ্চমুখ হলেও জেলার বিভিন্ন উপজেলার খাদ্যবান্ধব কর্মসূচির চালের বস্তায় চাল কম দেয়া,অনেক এলাকায় হতদরিদ্র পরিবার কার্ড পাওয়ায় পরিবর্তে বিত্তশালী,ব্যবসায়ী,সচ্ছল পরিবারের একাধিক নাম থাকা,চাল বিতরনে ওজনে কম দেওয়া এবং নিদিষ্ট স্থানে না চাল বিতরন না করে ডিলাররা তাদের সুবিধা মত স্থানে চাল বিতরন করেছে।

এছাড়াও পরিবেশক (ডিলার) সবাই ও হতদরিদ্রের নামের তালিকায় ক্ষমতাসীন দল আওয়ামীলীগের নেতাকর্মী ও তাদের আত্মীয় স্বজ্জন এছাড়াও বিভিন্ন উপজেলায় প্রচার-প্রচারনা কম থাকায় হতদরিদ্র পরিবার গুলো সেই সুযোগ পাচ্ছে না। ১০টাকা কেজি চাল বিতরনে যাদের নাম রয়েছে সঠিক ভাবে যাচাই করলে আরো অনেক নাম আসবে যারা বাতিল যোগ্য। আর এখন চেয়ারম্যানদের দায়িত্ব দেওয়া হয়েছে তারা এখন টাকার বিনীময়ে কার্ড দিবে যা পূর্বেও হয়েছে। সরকারের সম্মানের স্বার্থেই এই বিষয়টি কঠোর হস্তে দমন করার জন্য প্রয়োজনীয় কার্য্যকর পদক্ষেপ নেওয়া খুবেই প্রয়োজন। তাহিরপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ভারপাপ্ত্য কর্মকর্তা গোলাম আউলিয়া জানান,তাহিরপুর উপজেলায় বিভিন্ন কারনেই ১০টাকা কেজি চাল বিক্রির ৭২টি কার্ড বাতিল করা হয়েছে। এর সংখ্যা আরো বাড়তে পারে। বাতিল কার্ডের বিপরীতে ৭২টি কার্ড প্রদান করা হবে। এবং সঠিক ভাবে যাচাই বাচাই করে যারা যোগ্য তাদের কেই কার্ড দেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: