সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শ্রমজীবী শিশুদের বিশেষ কারিকুলাম প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে আকবেট

unnamed-16যুক্তরাজ্য ভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাষ্ট (আকবেট) ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শ্রমজীবী শিশুদের শিক্ষা ও জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষনের উদ্দেশ্যে একটি বিশেষ কারিকুলাম প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। কারিকুলামের একটি প্রাথমিক খসড়ার উপর সরকারী- বেসরকারী সংশ্লিষ্ট সংস্থা সমূহের মতামত নেয়ার উদ্দেশ্যে বৃহস্পতিবার এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা বলেন, এদেশে শিশু শ্রমিকের সংখ্যা দিন দিন বাড়তেছে। শিশু শ্রমিকরা ইচ্ছায়-অনিচ্ছায় বিভিন্ন ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত থাকে। জনসচেতনতার অভাবে তূণমূল পর্যায়ে শিশুশ্রম রোধ করা যাচ্ছেনা। সম্মিলিত প্রয়াসে বাংলাদেশকে শিশুশ্রম থেকে অভিশাপমুক্ত করতে হবে।

অনুষ্ঠানের শুরুতে আকবেটের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শ্রমজীবী শিশুদের শিক্ষা ও জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন সংস্থাটির নির্বাহী পরিচালক মোহাম্মদ আসাদুজ্জামান সায়েম। পরে শ্রমজীবী শিশুদের জন্য নির্মাণাধীন কারিকুলামের উপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন কারিকুলাম ডেভেলপমেন্ট টিমের জায়েদা পারভিন, ইসমত চৌধুরী ও তাপস।

অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ডেপুটি ডিরেক্টর তাহমীনা খানম, উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর নজরুল ইসলাম ভূঁইয়া, ইউনিসেফ এর শিশু সুরক্ষা অফিসার আবুল খায়ের, ইউনিসেফ এর সাঈদ মিল্কি, সুইস কন্টাক্ট সিলেট এর কো-অরডিনেটর মশিউর রহমান, ব্রাক-এর তওহিদ রাহমানসহ বিভিন্ন সরকারী বেসরকারী সংস্থার প্রায় অর্ধশত প্রতিনিধি। উল্লেখ্য, ইংরেজী বিষয়ক শিক্ষকদের প্রশিক্ষণের পাশাপাশি আকবেট ২০১৩ সাল থেকে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শ্রমজীবী শিশুদের শিক্ষা ও জীবনমান উন্নয়নের উদ্দেশ্যে একটি প্রকল্প চালিয়ে আসছে। প্রায় ২৫০ এর অধিক শিশুদের শিক্ষা ও জীবন দক্ষতা বিষয়ক প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: