সর্বশেষ আপডেট : ২ মিনিট ১২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫১ বছর ধরে বসবাস করেও ভিটেমাটি ছাড়া একটি সংখ্যালঘু পরিবার!

unnamed-3বড়লেখা প্রতিনিধি:: ৫১ বছর ধরে বসবাস করেও বিজ্ঞ আদালতের রায়ে নিজ ভিটেমাটি থেকে উচ্ছেদ হতে হলো একটি অসহায় পরিবারকে। নিজেদের তৈরি বাড়িতে পুলিশ কর্তৃক তালা লাগিয়ে দেওয়ায় এখন খোলা আকাশের নিচে তাদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। অসহায় প্রতিবন্ধী মেয়েকে নিয়ে এখন কোথায় যাবে-এ চিন্তায় দিশেহারা বাড়ির কর্তা ছত্রধারী গোয়ালা।

ঘটনাটি ঘটেছে গত ১০ নভেম্বর দুপুরে। পূর্ব নোটিশ ছাড়াই হঠাৎ করে মৌলভীবাজার জজ আদালতের নাজির বিশ্বজিৎ চৌধুরী জুড়ী থানার একদল পুলিশকে নিয়ে হাজির হন জেলার জুড়ী উপজেলার ফুলতলা ইউনিয়নের সীমান্তবর্তী চুঙ্গাবাড়ি এলাকার সাবেক ৩ বারের নির্বাচিত মেম্বার ছত্রধারী গোয়ালার বাড়িতে। প্রতিপক্ষের রায়ের কপি হাতে বাড়ির লোকজনকে বাড়ি খালি করে দেওয়ার নির্দেশ দেন তিনি। কিংকর্তব্যবিমূঢ় বাড়ির সদস্যরা ঠাঁয় দাঁড়িয়ে থাকে। এ সময় পুলিশ সদস্যরা ঘর থেকে কাঁথা-বালিশসহ অন্যান্য আসবাবপত্র ঘরের বাইরে ছুঁড়ে ফেলতে থাকেন। এরপর পরিবারের সদস্যদের ব্যবহৃত স্বর্ণালংকার ও কিছু নগদ টাকা ভিতরে রেখে কিছুক্ষণের মধ্যেই খালি ঘরগুলোতে তালা লাগিয়ে দেয় পুলিশ। আর বাড়ির চারদিকে লাল পতাকা টানিয়ে দেয়া হয়। বিত্তশালী প্রতিপক্ষের অনুকূলে আদালতের রায় হলেও রায়ের কপি হাতে পাননি ছত্রধারী গোয়ালা-অভিযোগ তার। এমন অবস্থায় তার তৈরি গৃহের পাকা দালানকোঠা থেকে উচ্ছেদ করায় তিনি হতবিবহ্বল হয়ে পড়েন। এ ঘটনায় যেমন হতবাক হয়েছেন ছত্রধারীর পরিবারের সদস্যরা তেমনি হতবাক এলাকাবাসীও। ঘটনার পরদিন এলাকাবাসী ছত্রধারীর বাড়ির সম্মুখে মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে জানানো হয়, বিগত ৫১ বছর ধরে বসবাস করে বিজ্ঞ আদালতের রায়ে একটি পরিবার এভাবে ধ্বংস হয়ে যেতে পারে না। বক্তারা জানান, ছত্রধারী গোয়ালার প্রতিবন্ধী মেয়ে সুমিত্রা গোয়ালা (১৬) পুলিশের তান্ডব দেখে যে ভয় পেয়েছে তা খুবই অমানবিক আদালতের কাছে আমাদের মানবিক দাবি, এই ছত্রধারী গোয়ালার অসহায় পরিবারের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করার।

উচ্ছেদ প্রসঙ্গে জুড়ী থানার কর্মরত পুলিশের সহকারী পরিদর্শক ওয়াহেদ গাজী জানান, মাননীয় আদালতের নির্দেশে আমরা উচ্ছেদ অভিযান চালিয়েছি।
উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দানকারী মৌলভীবাজার জজ আদালতের নাজির বিশ্বজিৎ চৌধুরী জানান, আদালতের নির্দেশে ছত্রধারী গোয়ালার পরিবারকে ওই ভূমি থেকে উচ্ছেদ করা হয়েছে। এখন যদি ছত্রধারী গোয়ালার কাগজপত্র থাকে তবে সে আদালতের আশ্রয় নিতে পারে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: