সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারের ২৫ হাজার শিক্ষার্থী দেখলো মুক্তিযুদ্ধের আলোকচিত্র

3শ্রীমঙ্গল সংবাদদাতা:: মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীদের জানার কার্যক্রমে যুক্ত হলো মৌলভীবাজার জেলার ২৫ হাজার শিক্ষার্থী। মাসব্যাপী এ কার্যক্রমে জেলার ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ জাদুঘরের বিশাল গাড়িতে উঠে স্থিরচিত্র ও চলচ্চিত্র দেখার সুযোগ পেয়েছে।

মুক্তিযুদ্ধ জাদুঘর সূত্রে জানা গেছে, শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়, কাকিয়াবাজার উচ্চ বিদ্যালয়, সিরাজনগর জিজেএম ফাজিল মাদ্রাসা, হাজী রাশেদ মিয়া মেহেরজান উচ্চ বিদ্যালয় ও শাহ মোস্তফা জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজার সদরের পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়, হাফিজা খাতুন মিউনিসিপ্যাল বালিকা উচ্চ বিদ্যালয়, ফতেপুর বাবুল উলুম দাখিল মাদ্রাসা এবং রাজনগর উপজেলার মৌলানা মুফজ্জাল হোসেন মহিলা ডিগ্রি কলেজ ও পাঁচগাও উচ্চ বিদ্যালয়ে এ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

কুলাউড়া উপজেলার মাস্টার সরাফত আলী উচ্চ বিদ্যালয়, সুলতানপুর বালিকা উচ্চ বিদ্যালয়, মাহাতাব সাহেরা উচ্চ বিদ্যালয়, লিটলস্‌ স্টার একাডেমি ও লংলা আধুনিক ডিগ্রি কলেজ, জুড়ি উপজেলার সারগনাল ডিগ্রি কলেজ, টিএ খানম একাডেমি ডিগ্রি কলেজ ও ছোট ধামাই উচ্চ বিদ্যালয়, বড়লেখা উপজেলার সুজানপুর পাথারিয়া কলেজ এবং কমলগঞ্জ উপজেলার এটিএম বাইলেটারেল উচ্চ বিদ্যালয়, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজ, দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয় ও ইসলাপুর পদ্মা মেমোরিয়াল পাবলিক উচ্চ বিদ্যালয়েও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

মুক্তিযুদ্ধ জাদুঘরের কর্মসূচি কর্মকর্তা রঞ্জন কুমার সিংহ বলেন, ‘গত ২৫ অক্টোবর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত মৌলভীবাজার জেলার ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য মুক্তিযুদ্ধের আলোকচিত্র এবং চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে। আমাদের গৌরবময় মহান মুক্তিযুদ্ধের প্রায় ২৭০টির বেশি আলোকচিত্র দেখার সুযোগ পেয়েছে জেলার ২৫ হাজার শিক্ষার্থী’।

তিনি আরো বলেন, ‘যে সকল শিক্ষার্থী আমাদের কার্যক্রমে যুক্ত হয়েছে তাদের আমরা একটি ‘অ্যাসাইনমেন্ট’ দিয়ে থাকি যে– তারা তাদের পরিবারের বয়োজ্যেষ্ঠদের কাছ থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস শুনে নিজের অনুভূতি দিয়ে সেই শোনা অংশটুকু লিখে আমাদের কাছে পাঠাবে। সেগুলো বাছাই করে বই আকারে তা প্রকাশ করা হয়ে থাকে’।

‘ছাত্র-ছাত্রীদের সংগৃহীত মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শীর-ভাষ্য’ এর প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ পর্বের মূল্যবান ৪টি বই ইতোমধ্যে মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে প্রকাশিত হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: