সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিশরে মাটির নিচে নতুন শহর আবিষ্কার

1479972456আন্তর্জাতিক ডেস্ক:: মিশরে নীল নদের নিকটে মাটির নিচে সাত হাজার বছর পুরাতন নতুন এক শহর আবিষ্কার করেছে প্রত্নতত্ত্ববিদরা। স্পেনের এই প্রত্নতত্ত্ববিদদের দল জানায়, তারা মাটির নিচে একটি নতুন শহরের খোঁজ পেয়েছেন। বিবিসি জানায়, নতুন এই শহরের খোঁজের কারণে দেশটির পর্যটন শিল্প আবারো চাঙ্গা হতে পারে।

স্প্যানিশ পর্যবেক্ষক দলটি তাদের নতুন আবিষ্কার সম্পর্কে জানায়, আমরা একটি নতুন শহর খুঁজে পেয়েছে। এটি এর আগে আবিষ্কার হওয়া মূল শহরগুলোর মতই। ধারণা করা হচ্ছে এগুলো উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের আবাসস্থল ছিল। এই শহরেও রয়েছে বড় একটি সমাধি। সেখান থেকে বেশ কিছু মমি উদ্ধার করা হয়েছে। এ ছাড়াও শহরটিতে ব্যবহৃত বিভিন্ন আসবাবপত্র সংগ্রহ করে তার নমুনায়ন করা হচ্ছে।

বিবিসি’র মধ্যপ্রাচ্যে থাকা বিশেষজ্ঞ অ্যালেন জনস্টন বলেন, এই আবিষ্কারের মধ্যে সবচাইতে উল্লেখযোগ্য হল সমাধিক্ষেত্রটি। সেখানে ১৫টি লাশ পাওয়া গেছে।

এই আবিষ্কার শুধু মিশরের জন্য সুখবর নয়, বরং বিশ্বের প্রত্নতত্ত্বের জন্য দারুণ এক খবর বলে জানিয়েছে মিশরে থাকা বিবিসি’র প্রতিনিধি। তিন আরো জানান, মিশর দীর্ঘদিন যাবত রাজনৈতিক অস্থিরতার কারণে পর্যটক সংকটে ভুগছিল। এই আবিষ্কারে তাদের সেই সংকট মোকাবেলায় সহায়তা করবে। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: