সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেভাবে ১ ডলার মূল্যের বাড়ি ২৪ মিলিয়ন ডলারে বিক্রি!

full_1740384049_1479881844আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পালমেট্টোতে মাত্র ১ ডলারে একটি পরিত্যক্ত বাড়ি কিনেছিলেন জর্জ ও ন্যান্সি করবেট দম্পতি। কিন্তু ২০০৬ সালে তারা কি ভাবতে পেরেছিলেন যে আনুষঙ্গিক নির্মাণকাজ শেষে এই পরিত্যক্ত বাড়িটির মূল্য হবে ২৪ মিলিয়ন ডলার!

কিন্তু বাড়িটির পেছনে জর্জ ও ন্যান্সি করবেট দম্পতির সাত বছরের কঠোর পরিশ্রমের ফলেই আজ এ বাজারদর উঠেছে। প্রথমে এটিকে টাম্পা বে নামক স্থানে, যেখানে জলাধারের পাশে ভিক্টোরিয়ান জমিদারবাড়ি নির্মিত হয়েছিল সেখানে সরিয়ে নেয়া হয়। তারপর ফ্লোরিডার রাস্কিন নামক জায়গায় তাদের নিজস্ব মালিকানাধীন ৫ কাঠা জায়গার ওপর এই স্বপ্নের বাড়িটিকে পুনঃস্থাপন করেন।

pic320161123080017ধনী এই দম্পতির কাছে এটি ছিল খুবই আবেগী একটি প্রকল্প। ২২০ টন ওজনের এই পরিত্যক্ত বাড়িটিকে পানির ওপর দিয়ে ভাসিয়ে নিয়ে এসে প্রায় ২০ মাইল দূরের রাস্কিনে পুনঃস্থাপন করতে তাদের আনুমানিক খরচ হয়েছিল ২,৫০,০০০ ডলার। পূর্বে আরো ছয়টি বাড়ি পুনঃস্থাপন বা মেরামতের অভিজ্ঞতা থাকলেও এই বাড়িটি মেরামত যে কত বড় কাজ হতে যাচ্ছে তা অনুধাবন করতে পারেননি তারা।

করবেট দম্পতি প্রথমে ভেবেছিলেন যে তারা এই বাড়িটি সংস্কারে সর্বোচ্চ তিন বছর সময় ব্যয় করবেন, কিন্তু তাদের দ্বিগুণেরও বেশি সময় লাগে বাড়িটি সংস্কারে। তারা প্রথমে স্ক্র্যাচ থেকে একটি দ্বিতল ভবন নির্মাণ করেন। চারতলা এই প্রাসাদটিতে বর্তমানে ৭টি বেডরুম, ৫টি ফায়ারপ্লেস ও ১টি লিফট রয়েছে। বাদামি এবং ওক প্যানেলের কাজ, স্টেইনড গ্লাস এবং উপহ্রদ পুলে বিল্ট-ইন বিলাসবহুল ঝরনা রয়েছে।

একটি পৃথক দুই তলা অতিথিশালা, চার-গাড়ির গ্যারেজ এবং বাইরের জলাধার পর্যন্ত বিস্তৃত একটি ডক হাউসসংবলিত এই প্রাসাদটি বর্তমানে টাম্পা বের ঐতিহাসিক স্থানসমূহের জাতীয় নিবন্ধন তালিকাভুক্ত।

২০১৪ সালে, যখন বাড়িটির প্রাথমিক বাজারদর দাঁড়ায় ৪,৯৯৫,০০০ ডলার, তখন জর্জ টাম্পা বে টাইমসকে বলেন, ‘আর্থিক মূল্য দিয়ে এর বিচার করা যাবে না। এটা আসলে একটা স্বপ্ন, যা আমরা পূরণ করতে চেয়েছিলাম।’

কিন্তু সম্পত্তি বিকিকিনি সম্পর্কিত ওয়েবসাইট জিল্লৌ-এর তথ্য অনুযায়ী বাড়িটি অবশেষে ১,১৫০,০০০ ডলারে বিক্রি হয়। গত সপ্তাহে বাড়িটি আবার নিলামে তোলা হলে এর দাম ২৪ মিলিয়ন ডলারে পৌঁছায়!

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: