সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ারিং এন্ড আর্কিটেকচারাল কন্সালটেন্সি ফার্ম সিলেটের সেমিনার

unnamed-5ঝুকিপূর্ণ ভবনকে উন্নত প্রযুক্তির ব্যবহারে কিভাবে আরো দৃঢ় করা যায়, সে বিষয়ে প্রকৌশলীদের কৌশল কাজে লাগাতে হবে। সিলেট ভূমিকম্পের জন্য অত্যন্ত ঝুকিপূর্ণ অঞ্চল। এখানে ঝুকিপূর্ণ অনেক ভবন রয়েছে। এই অঞ্চলের প্রকৌশলীদের অন্যতম দায়িত্ব হচ্ছে এই ভবনগুলোকে ঝুকি মুক্ত করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারে ভবন মালিকদের উৎসাহিত করা। মানুষের মধ্যে ভবন নির্মাণে বিল্ডিং কোড মেনে চলার জন্য সচেতনতা তৈরি করতে প্রকৌশলীদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। কারণ বিল্ডিং কোড মেনে না চলার জন্য ভবন মালিক যেমন ক্ষতিগ্রস্থ হয় রাষ্ট্রও ক্ষতিগ্রস্থ হয়ে থাকে।

মঙ্গলবার নগরীর আমানুল্লাহ কনভেনশন সেন্টারে এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ারিং এন্ড আর্কিটেকচারাল কন্সালটেন্সি ফার্ম সিলেটের ‘সিসমিক ষ্টেনটেনিং অব ষ্টাকচার’ বিষয়ে সেমিনারে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন। সেমিনারে কি নোট পেপার উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সি.ই.ই. ডিপার্টমেন্টের অধ্যাপক বিভাগীয় প্রধান ড. মোস্তাক আহমেদ। ডুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রফেসর ড. মো. মোজাম্মেল হক। এসোসিয়েশনের সভাপতি ইঞ্জিনিয়ার সাহাব উদ্দিন শামীমের সভাপতিত্বে ও ইঞ্জিনিয়ার মাইনুল ইসলাম চৌধুরী ও ইঞ্জিনিয়ার সদানন্দ ভট্টাচার্য্যরে পরিচালনায় সেমিনারে প্যানেল আলোচক হিসাবে বক্তব্য রাখেন শাবি প্রবির সি.ই.ই ডিপার্টমেন্টের প্রফেসর ড. মো. জহির বিন আলম, আই.ই.বি’র সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মহিউদ্দিন আহমেদ, আর্কিটেক্ট চৌধুরী মোস্তাক আহমদ, আই.ই.বি’র সেক্রেটারী ইঞ্জিনিয়ার জয়নাল ইসলাম চৌধুরী।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন, এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শাহজাহান কবির রিপন। বক্তব্য রাখেন বিএসআরএম-এর এসিসটেন্ট জেনারেল ম্যানেজার আবুল হাসনাত।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-এসোসিয়েশনের নির্বাহী সদস্য ইঞ্জিনিয়ার চৌধুরী হুমায়ুন শরীফ, ইঞ্জিনিয়ার সিরাজুল ইসলাম, ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম, ইঞ্জিনিয়ার শরিফুল ইসলাম টিটু, ইঞ্জিনিয়ার আব্দুল মুহিত, ইঞ্জিনিয়ার কিপেশ দেবনাথ, ইঞ্জিনিয়ার জুবেল আহমদ চৌধুরী, আর্কিটেক্ট বেলাল আহমদ, ইঞ্জিনিয়ার আব্দুল বাছিত, ইঞ্জিনিয়ার আব্দুস শহীদ প্রমুখ।

শুরুতে কোরআন তেলাওয়াত করেন আব্দুল মুহিত ও গীতা পাঠ করেন সদানন্দ ভট্টাচার্য। – বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: