সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৮ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের সেনাপ্রধান চীনে, চাপে পাকিস্তান

800x480_image60516437আন্তর্জাতিক ডেস্ক:: পাকিস্তান ইস্যুতে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা চলছে। এছাড়া আঞ্চলিক ক্ষমতা প্রদর্শন নিয়েও প্রতিযোগিতা রয়েছে। চীনকে বাগে আনতে চেষ্টা করেও ব্যর্থ ভারত। এই যখন পরিস্থিতি তখন ভারতের সেনাপ্রধান জেনারেল দলবীর সিং চীন সফর করছেন। তবে এই মুহূর্তে ভারতীয় সেনাপ্রধানের বেইজিং সফর নিয়ে চাপে আছে পাকিস্তান। ইসলামাবাদের ভয় একটাই। এ অঞ্চলে তাদের একমাত্র ‘মিত্র’ যদি হাতছাড়া হয়ে যায়।
ভারত-চীনের সশস্ত্র বাহিনী মহারাষ্ট্রের পুণেতে এখন যৌথ মহড়া চালাচ্ছে। এরই মধ্যে চীন সফর করছেন ভারতীয় সেনাপ্রধান। চারদিনের সফরে চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যানের সঙ্গে জেনারেল দলবীর সিং বৈঠক করবেন। এটা চীনের চিনের সবচেয়ে বেশি শক্তিশালী প্রতিষ্ঠান। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান। তবে দুজনের মধ্যে কী নিয়ে আলোচনা হবে তা জানা যায়নি।
বেজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাস জানিয়েছে, সন্ত্রাসবাদ বিরোধী লড়াই, মানবিক সহায়তা এবং আঞ্চলিক শান্তি বজায় রাখার মতো পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলোয় সহযোগিতা বাড়ানো লক্ষ্যেই ভারতীয় সেনাপ্রধানের চীন সফর।
দূতাবাস বিবৃতিতে জানিয়েছে, এ সফর চীনের পিপলস লিবারেশন আর্মির সঙ্গে সামরিক সমঝোতা করা এবং বিদ্যমান যৌথ সহযোগিতার ক্ষেত্রগুলোকে আরও বাড়ানোর একটি সুযোগ।

জেনারেল দলবীর সিং ও তার সফর সঙ্গীরা চীন সেনার ইস্টার্ন থিয়েটার কমান্ড পরিদর্শন করবেন। এটি চীনা সেনাবাহিনীর পাঁচটি জোনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি জোনের একটি। মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার কথা মাথায় রেখে এটি গড়ে তোলা হয়েছিল। ভারতীয় প্রতিনিধি দল সেই ব্রিগেড পরিদর্শন করবে।
ভারতীয় সেনাপ্রধানের চীন সফর নিয়ে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য আগেভাগে কিছুই জানায়নি। তবে হুট করে ভারতীয় সেনাপ্রধানে চীন সফরের খবর প্রকাশে আসায় চাপে পড়েছে পাকিস্তান। ভারত-চীনের শীর্ষ সেনা কর্মকর্তাদের এই আদান-প্রদান ঠিক সহজভাবে নিতে পারছে না পাকিস্তান। কারণ ভারতের বিরুদ্ধে পাকিস্তান যত হম্বিতম্বি করে তা চীনের ভরসাতেই করে। তারা যা-ই করুক না কেন মনে করে পাশে বন্ধু চীন তো আছেই। তাদের আগলে রাখবে ভারতের হাত থেকে। সেখানে তাদের অজান্তেই ভারতীয় সেনাপ্রধানের চীন সফর তারা ঠিক মেনে নিতে পারছে না। আর চীনের সঙ্গে ভারতর শীর্ষ সেনা কর্মকর্তাদের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির চেষ্টা তো ইসলামাবাদ আরো বেশি অস্বস্তিতে ফেলেছে। বিশেষজ্ঞদের মতে, একমাত্র বন্ধুকে হাতছাড়া হওয়ার ভয় পাচ্ছে ইসলামাবাদ। কারণ চীন যদি কোনো রকমে হাতছাড়া হয়ে যায় তাহলে বেকায় পড়তে হবে পাকিস্তানকে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: