সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাট পাতা থেকে হারবাল ড্রিংক

green_teaনিউজ ডেস্ক:: বাংলাদেশি বিজ্ঞানীরা পাট পাতা থেকে হারবাল ড্রিংক উদ্ভাবন করেছেন। তারা আশা করছেন দেশে ও দেশের বাইরে এধরনের হারবাল ড্রিংক বাজার ও জনপ্রিয়তা দুই পাবে। হারবাল ড্রিংকটির নাম দেয়া হয়েছে,‘জুট গ্রিন টি’ যাতে ৩০ ভাগ বেশি ক্যালরি রয়েছে পালং শাকের চেয়ে, এতে রয়েছে আয়রন, ভিটামিন সি, ভিটামিন ডি ও এ্যান্টিঅক্সিডেন্ট। বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: নাসিমুল গণি জানান, পাট পাতা ড্রিংক সুস্বাদু পানীয় ও স্বাস্থ্যকর। ডায়বেটিস, ক্যান্সার, বুড়িয়ে যাওয়া, কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে জুট গ্রিন টি সহায়ক।

ইন্সটিটিউটের কর্মকর্তারা বলছেন, অর্গানিক গুণের কারণেই জুট গ্রিন টি বাজার দখল করবে। শুধু এক গ্লাস পানিতে জুট গ্রিন টি দেয়ার পর সবুজ হলেই চিনি মিশিয়ে তা খাওয়া যায়। প্রতিষ্ঠানটি মহাপরিচালক ড. মো: কামাল উদ্দিন বলেন, অতীতে শুধু পাটের আঁশ নিয়ে মনোযোগ থাকলেও এখন পাট পাতা সহ অন্যান্য দিকে এর বৈচিত্র ব্যবহারের দিকে নজর দিচ্ছি।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় একটি অনুষ্ঠানে জুট গ্রিন টি পান করে এ পানীয়ের বেশ প্রশংসা করেন। পুষ্টি ইন্সটিটিউট এবং খাদ্য বিজ্ঞানের অধ্যাপক বলেন, পাট পাতায় আয়রন, ক্যালসিয়াম, ক্যারোটিন, আঁশ, কার্বোহাইড্রেট, প্রোটিন ও বিভিন্ন ভিটামিন রয়েছে।
জুট ডাইভাসিফিকেশন প্রোমশন সেন্টারে এ প্রকল্প পরিচালক মাইনুল হক বলেন, জুট গ্রিন টি’এর বাজার দখল করতে পারবে এ অর্গানিকের গুণে। এটি পাট খাতকে চাঙ্গা করতে সহায়ক হবে। ওয়ার্সি এ্যাকুয়াটেক লি: নামে একটি প্রতিষ্ঠান জুট গ্রিট টি’র বাজারজাত করার আগ্রহ প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি অর্গানিক গ্রিন টি প্রস্তুত করেছে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইসমাইল খান জানান, বিএসটিআই’এর ল্যাবরেটরি টেস্ট রিপোর্ট পাওয়ার পর শিল্পমন্ত্রণালয়ে এ পণ্যটির নাম ‘মিরাকল অর্গানিক গ্রিন টি’ হিসেবে প্যাটেন্টের জন্যে আবেদন করা হয়েছে।

তিনি আরো জানান, ২’শ কিলোগ্রামের একটি গ্রিন টি’র প্যাকেট জার্মানিতে পরীক্ষামূলক রফতানি করে দেখা গেছে এর মূল্য দাঁড়িয়েছে প্রতিকেজি ১২ মার্কিন ডলার। দেশের বাজারে প্রতিষ্ঠানটি গ্রিন টি শীঘ্রই সরবরাহ করতে যাচ্ছে। ডেইলি স্টার থেকে অনুবাদ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: