সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নারী শিক্ষায় পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

female-education-lowest-in-pakistan-says-report-eb90185fb2a0ad3d91bdf629588c9b85-550x286নিউজ ডেস্ক:: দক্ষিণ এশিয়ায় নারী শিক্ষায় পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। সম্প্রতি দক্ষিণ এশিয়ায় নারীর ক্ষমতায়নের উপর লাহোর ম্যানেজমেন্ট সায়েন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণার প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। এতে আরো বলা হয়, দক্ষিণ এশিয়ার অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় পাকিস্তানে নারী শিক্ষার হার অনেক কম।
দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের নারীর ক্ষমতায়নের চিত্রের ্ওপর ভিত্তি করে গবেষণার ফলাফল তৈরি করা হয়। এগুলো হলো; পাকিস্তান, ভারত, বাংলাদেশ, নেপাল এবং শ্রীলঙ্কা।

girlspakistan-550x366প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানে রাজনৈতিক ও আইনি অধিকারের ক্ষেত্রে নারীদের কিছু উন্নতি হলেও অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের দিকে দিয়ে পিছিয়ে আছে তারা। গত ১৫ বছরে পাকিস্তানে নারী শিক্ষার হার কিছু বাড়লেও আন্তর্জাতিক শিক্ষার সূচকে তা যথেষ্ট নয়। শিক্ষার হারে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং মালদ্বীপের চেয়ে অনেক পিছিয়ে আছে দেশটি।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, পাকিস্তানের নারী স্বাক্ষরতার হার ৫০ ভাগ পর্যন্ত উন্নীত হয়েছে। মাধ্যমিক পর্যায়েও ১৫ ভাগ উন্নীত হয়েছে। তবে লিঙ্গ সমতায় আসতে হলে শিক্ষার প্রতিটি স্তরে ৫৫ ভাগে উন্নীত করতে হবে।
সবচেয়ে বড় কথা, পাকিস্তানের শিশুদের বিরাট অংশ স্কুলে যাওয়ারই সুযোগ পায় না। এই সংখ্যা নাইরেজিয়ার পরই রয়েছে। তাদের মধ্যে অর্ধেকের বেশিই হচ্ছে নারী। যদিও দেশটিতে নারী অধিকার নিশ্চিত করতে অসংখ্য আইন পাশ করা হয়েছে।
উল্লেখযোগ্য আইনগুলো হচ্ছে ‘ নারী সুরক্ষা আইন ২০০৬’, ‘গৃহ নির্যাতন রোধ আইন’ এবং ‘কর্মক্ষেত্রে নারী হয়রানি বন্ধ আইন ২০১০’। তার পরও এইসব আইনের যথাযথ প্রয়োগ নেই।

ধর্মীয় বিধি নিষেধ অনেক সময় প্রচলিত আইনের উপর ছড়ি ঘুরায়। নারীদের উপর নির্যাতনের ব্যাপারে বেশিভাগ সময়ই এই আইনগুলো অকার্যকর হিসেবেই প্রমাণিত হয়।

প্রতি
বছর দক্ষিণ এশিয়ার আর্থ-সামাজিক প্রেক্ষাপটের উপর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গবেষণাকার্যটি চালানো হয়। গবেষণা প্রতিবেদনটি প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিউম মানবাধিকার সংগঠনের প্রেসিডেন্ট খাদিজা হক, বিচারক নাসিরা ইকবাল এবং জাতিসংঘের বিশেষ প্রতিনিধিরা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: