সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইপিবিএ ফ্রান্স শাখার বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠিত, প্রবাসী দিবস চালু করতে সরকারের প্রতি আহবান

unnamed-7আবু তাহির, ফ্রান্স:: প্রবাসীদের সমস্যা সমাধানে ভূমিকা ও অধিকার আদায়ে ইউরোপের সর্ববৃহৎ সামাজিক সংগঠন ইপিবিএ ফ্রান্স শাখার অভিষেক অনুষ্ঠিত হয়েছে। ফ্রান্সের রাজধানী প্যারিসের পান্তায় এক অভিজাত হলে বর্ণাঢ্য আয়োজনে এ অভিষেক অনুষ্ঠিত হয়। গত রবিবার ইপিবিএ ফ্রান্স শাখার সভাপতি ফারুক খাঁন এর সভাপতিত্বে তিন পর্বে সাজানো অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক আব্দুস সালাম।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব আলোচনা সভায় সংগঠনের কোষাধক্ষ মনির হোসেন ও মহিলা সম্পাদিকা শিল্পী সুমা দাস এর পরিচালনায় বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হওয়া অভিষেক অনুষ্ঠানে ইপিবিএ ফ্রান্স শাখার সকল সদস্য ও সদস্যাদের উত্তরীয় পরিয়ে পরিচয় করিয়ে দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শাহানুর খাঁন।অভিষেক অনুষ্ঠানের উদ্বোধন করেন সংগঠনের প্রধান উপদেষ্টা রেজা আহমদ ফয়ছল চৌধুরী শুয়েব।এসময় ইপিবিএ পরিচিতি তুলে ধরেন সংগঠনের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক এনায়েত হোসেন সোহেল ও ফ্রেঞ্চ ভাষায় শুভেচ্ছা বক্তব্য রাখেন কেন্দ্রীয় কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেইন সাইফুল। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনায় অংশগ্রহণ করেন অভিষেক অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রিটেনের প্রভাবশালী কমিউনিটি নেতা টাওয়ার হেমলেটসের স্পিকার কাউন্সিলর খালিছ উদ্দিন আহমদ, বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয় এর যুগ্ম-সচিব মোহাম্মদ হাসানুর রহমান, ইপিবিএ প্রধান উপদেষ্টা ও চ্যানেল আই ইউরোপের ডিরেক্টর রেজা আহমদ ফয়ছল চৌধুরী শুয়েব, ইপিবিএ কেন্দ্রীয় সভাপতি শাহানুর খাঁন, সিনিয়র সহসভাপতি শওকত হোসেন বিপু, উপদেষ্টা এইচ এস হায়দার, যোদ্ধাহত মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, সম্মানিত সদস্য এম এ তাহের, কেন্দ্রীয় কমিটির সহসভাপতি কামরুল হাসান জনি, তারাউল ইসলাম, জিকু বাদল, আশরাফুল ইসলাম, মামুন মিয়া।এসময় ফ্রান্সের কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন বিশিষ্ঠ সাহিত্যিক হাসনাত জাহান, এডভোকেট রমজিদ আলী, তৌফিকা সাহেদ, শরীফ আহমদ সৈকত,ফিনল্যান্ড প্রবাসী মোহাম্মদ আব্দুর রশিদ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সংগঠনের ফ্রান্স শাখার সাংস্কৃতিক সম্পাদক সুস্ময় শরীফ এর নির্মাণে প্রবাসীদের নানাবিদ সমস্যা নিয়ে ফিকশন মিসড দ্যা প্রমিজ অফ বাস প্রদর্শিত হয়। ম্যাজিক রাজা জাহাঙ্গীর এর চমৎকার নৈপুণ্যের যাদু ও বিখ্যাত কবি রবিশঙ্কর মৈত্রীর কবিতার আসর দর্শকদের একটি চমৎকার সন্ধ্যা উপহার দেয় ।

অনুষ্ঠানে থেকে বক্তারা প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে প্রেরণ, দ্বৈত নাগরিকত্ব , প্রবাসীদের আইডিকার্ড, ভোটাধিকার প্রয়োগ, ঢাকায় ইমিগ্রেশন হয়রানি, সহ বেশ কয়েকটি বিষয়ে বাংলাদেশ সরকারের ইতিবাচক সহযোগিতার আবেদন জানান। এসময় ইপিবিএর জোরালো দাবি প্রবাস বন্ধু কল সেন্টার চালু করায় সরকারকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়। দেশ গঠনে সকল প্রবাসীদের অবদানকে স্মরণীয় করে রাখতে প্রবাসী দিবস চালু করার আহবান জানান ইপিবিএ,র নেতারা।

এসময় অনুষ্ঠানে আগত প্রধান অতিথি স্পিকার খালেছ উদ্দিন ফ্রান্স প্রবাসী ও ইপিবিএ ফ্রান্সের নেতৃবৃন্ধকে ফ্রান্সের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার উদাত্ত আহবান জানান।

এসময় ইপিবিএ ফ্রান্স শাখার উদ্যোগে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখার জন্য যোদ্ধাহত মুক্তিযুদ্ধা শেখ মুহাম্মদ আলী, ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটিতে বাংলায় ফ্রান্স ভাষা শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য কৌশিক রাব্বানী, ইউরোপে বাংলা গানের প্রচার ও প্রসারের জন্য শিল্পী আরিফ রানা, ফ্রান্সে রন্ধন প্রতিযোগিতায় তিনহাজার ফরাসিকে পেছনে ফেলে প্রথম হওয়ার জন্য রাবেলাইস ট্যাঁলেন্ট ইব্রাহিম খলিল,কে বিশেষ সম্মাননা ও সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে আগত প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন সভাপতি ফারুক খাঁন,সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেইন।

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সুস্ময় শরীফ ও সুমা দাসের প্রাণবন্ত উপস্থাপনায় এসময় গান পরিবেশন করেন লন্ডনের শিল্পী গৌরী চৌধুরী, ফ্রান্সের জনপ্রিয় শিল্পী আরিফ রানা ও বাংলাদেশ থেকে আগত শিল্পী তানমিন ফুল। এসময় নৃত্য পরিবেশন করে মিষ্টি, স্বর্ণালী অনামিকা ও ষ্টার সানি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: