সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চুরি-ডাকাতি ও সন্ত্রাসের প্রতিবাদে রিপাবলিক চত্বরে বাংলাদেশীদের দ্বিতীয় মানব বন্ধন: দূতাবাসের সহযোগীতা কামনা

fb_img_1479595525780-860x280আবুল কালাম মামুন:: প্যারিসে বসবাসরত বাংলাদেশীদের উপর ধারাবাহিক সন্ত্রাসী হামলা এবং চুরি-ডাকাতি ও ছিনতাই এর প্রতিবাদে “প্যারিস বাংলা প্রেসক্লাব”এর উদ্যোগে প্যারিসে দ্বিতীয় বারের মত মানব বন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার প্যারিসের ঐতিহাসিক প্লাস দ্যু লা রিপাবলিকে এ মানব বন্ধন অনুষ্টিত হয়।

ফ্রান্সে বসবাসরত সামাজিক সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেত্রীবৃন্দ ও সর্ববস্থরের ফ্রান্স প্রবাসীদের ব্যাপক উপস্তিতিতিতে সফল ও সুশৃঙ্খল ভাবে এ মানব বন্ধন সমাপ্ত হয়। এবারের মানব বন্ধন কাভার করতে ফরাসী মিডিয়ার দুজন প্রবীন সাংবাদিক উপস্তিত ছিলেন। ফলে এ মানব বন্ধন এ দেশের মূল ধারার গন মাধ্যমে স্তান পাবে বলে আশা করেন আয়োজকরা। প্রচন্ড ঠান্ডা উপেক্ষা করে দল মতের উর্ধ্বে উঠে কয়েক শ ফ্রান্স প্রবাসী আজকের মানব বন্ধনে জড়ো হন।
যে বা যারা রাস্তা-ঘাটে হামলা বা চুরি ডাকাতির শিকার হচ্ছেন তারা যেন পুলিশের কাছে রিপোর্ট করেন এমন অনুরুধ জানিয়েছেন কমিউনিটি নেতৃবৃন্দ। বাংলাদেশ দূতাবাস যেন এ ব্যাপারে জরুরী ভিত্তিতে উদ্যোগ নেয় আজকের সভা থেকে তার জোর দাবী জানানো হয়। আজকে উপস্তিত ফরাসী সাংবাদিকরাও দূতাবাসের মাধ্যমে এদেশের প্রশাসনের সাথে যোগাযোগ করে চাপ প্রয়োগের পরামর্শ দেন। একই পরামর্শ ফ্রান্স পুলিশের দক্ষিন এশিয়া বিষয়ক কর্মকর্তাদের। তারাও দূতাবাসকে উদ্যোগী হওয়ার পরামর্শ দিয়েছেন।

এর আগে স্তানীয় সময় বিকাল তিনটায় প্যারিস বাংলা প্রেস ক্লাবের সভাপতি আবু তাহির এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক এনায়েত হোসেন সোহেল এর পরিচালনায় মানব বন্ধন ও প্রতিবাদ সভা শুরু হয়। এসময় কমিউনিটি নেতাদের মধ্যে বক্তব্য রাখেন এম এ তাহের, এইচ এস হায়দার, হাজী হাবিব, সিরাজুর রহমান, মফিজ আলী,মাহবুবুর রহমান বকুল, জুনেদ আহমদ, অজয় দাস, শ্যামল দাস সানী, মো:নূর, বদরুল আলম, মোতালেব খান,সাংবাদিক শামসুল ইসলাম, ফেরদৌস করিম আখঞ্জী, নজরুল ইসলাম মাসুম, বসু দেব বনিক, জুতিন চৌধুরী, ভিবা রানী বিশ্বাস, লিপি রানী সহ ফ্রান্স প্রবাসীরা।
মানববন্ধনে বক্তারা বলেন বাংলাদেশের অধিবাসীরা দীর্ঘদিন ধরে ফ্রান্সে বসবাস করে আসছে। জীবিকার প্রয়োজনে কাজ করা বাংলাদেশীরা কোন রকমের অপরাধমুলক কর্মকান্ডের সঙ্গে জড়িত নয়। বাংলাদেশীরা সব সময় ফরাসী আইনের প্রতি শ্রদ্ধাশীল। কর্মক্ষেত্রে বাংলাদেশীদের বিরুদ্ধে কোন রকমের অসদাচরনের নজির নেই।

প্রসংত সম্প্রতি গভীর রাতে কাজ শেষ করে বাসায় ফেরার পথে কিছু সংখ্যক সন্ত্রাসীদের আক্রমনের শিকার হচ্ছেন বাংলাদেশিরা । এ সময় সন্ত্রাসীরা নীরিহ বাংলাদেশীদের কাছ থেকে নগদ টাকা, মোবাইল টেলিফোন কেড়ে নিচ্ছে । ছিনতাইকারীদের কাজে বাধা দিতে গেলে শারিরীক নির্যাতনের শিকার হতে হয়। অনেক বাংলাদেশী শারিরীক নিয়াতনের শিকার হয়ে হাসপাতালে রয়েছে এবং পঙ্গুত্ব বরণ করছে।

এসময় তারা পুলিশ প্রশাসন কে অবহিত করতে সকল প্রবাসীদেরকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহবানও জানান বক্তারা ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: