সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইউরোপ পাড়ি দিতে ভূমধ্যসাগরে মৃত্যুর মিছিল : আরো ১০০ জনের মৃত্যুর আশঙ্কা

image-12609-600x316প্রবাস ডেস্ক:: ভূমধ্যসাগরে নিখোঁজ এবং মৃত্যুর সংখ্যা আরো বেড়েছে। গত বুধবার সাগর থেকে উদ্ধার করা হয়েছে ২৭ জনকে।
ডক্টরস উইদাউট বর্ডারস বলছে, আরো কমপক্ষে ১০০ জন যাত্রী যারা ইউরোপের উদ্দেশ্য লিবিয়া ত্যাগ করেছিল তারা নিখোঁজ। তাদের মৃত্যু হয়েছে বলেই আশঙ্কা করা হচ্ছে। কারণ, ভূমধ্যসাগর থেকে যে ২৭ জনকে উদ্ধার করা হয়েছে তারা যে বর্ণনা দিয়েছে তাতে ঐ ১০০ জনের বেঁচে থাকার আর কোন সম্ভাবনা নেই বললেই চলে। তারা জানিয়েছে, লাইফ জ্যাকেট কেড়ে নিয়ে অচল একটা নৌকায় করে ছেড়ে দেয়া হয় তাদের। সরাসরি বললে বলা যায়, সমুদ্রের কবরে নিক্ষেপ করা হয় তাদের।
এর সাথে এ সপ্তাহেই আরো দুটি নৌকাডুবির ঘটনায় ১৮ জনের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে। আর নিখোঁজ ৩৪০ জন। সমুদ্রে অভিবাসীদের মৃত্যুর সংখ্যার দিক দিয়ে এ বছর আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। গত বুধবার ব্রিটিশ নৌ জাহাজের মাধ্যমে উদ্ধার হওয়া অভিবাসীরা জানিয়েছে, নিরাপদে ইউরোপে যাওয়ার জন্য যাকে তারা টাকা দিয়েছিল সে-ই তাদের সাথে প্রতারণা করেছে।
গত মঙ্গলবার লিবিয়ার ত্রিপলীর কাছে একটি সমুদ্র উপকূল থেকে রওনা দেয় তারা। কয়েক ঘন্টা সমুদ্রে এগিয়ে যাওয়ার পর আলাদা বোটে থাকা দালালরা বন্দুকের মুখে তাদের লাইফ জ্যাকেট কেড়ে নেয়। খুলে নেয় তাদের নৌকার ইঞ্জিনও। তারপর অচল একটা নৌকায় তাদের ফেলে চলে যায়। অথচ লাইফ জ্যাকেটের জন্যও তারা টাকা দিয়েছিল। এমনকি সাহায্য চাওয়ার জন্য তাদের কাছে কোন স্যাটেলাইট ফোনও রেখে যায়নি দালালরা। বেঁচে যাওয়া একজন বললেন তখনকার অবস্থার কথা।
‘সে সময় মনে হয়েছিল আমরা মরতে যাচ্ছি। ইঞ্জিন ছাড়া নৌকায় আমাদের কোন দিকে এগোনোর উপায় ছিল না। একজন দালাল বলেছিল, আমাদেরকে উদ্ধার করা হবে। কিন্তু আমি অনুভব করছিলাম যে, আমরা মারা যাচ্ছি।’
তারপর গাদাগাদি করে থাকা মানুষের ওজনে ডিঙ্গি নৌকাটির উপরে পানি উঠতে শুরু করে এবং একটু একটু করে ডুবতে শুরু করে। এভাবে দুই দিন দুই রাত চলে যায়। সমুদ্রের উথাল-পাতাল ঢেউয়ের তোড়ে কেউ কেউ নৌকা থেকে পড়ে যায়। কেউ কেউ শারীরিক সব শক্তি হারিয়ে নিস্তেজ হয়ে পড়ে। তারপর ব্রিটিশ নেভীর টহল জাহাজ যখন নৌকাটি দেখতে পায় তখন সেখানে মাত্র ২৭ জন বেঁচে থাকার শেষ সংগ্রামে লিপ্ত।
এই সপ্তাহের ট্রাজেডির শুরুটা গত সোমবার যখন ১৫০ জনের নৌকা থেকে মাত্র ১৫ জনকে জীবিত উদ্ধার করা হয়। মঙ্গলবার উদ্ধার হয় আরো ২৩ জন; অথচ রওনা দিয়েছিল ১২২ জন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: