সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেলফি তুলতে গিয়ে যে দেশে সবথেকে বেশি মৃত্যু ঘটেছে

full_1195496536_1479639806আন্তর্জাতিক ডেস্ক:: সেলফি তুলতে গিয়ে মৃত্যুর খবর এখন খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। স্থান-কাল-পাত্র না দেখে চোখের সামনে মোবাইল তুলে ছবি তোলাটা এখন ফ্যাশন। তার সাথে মারণ রোগও বটে।

সমীক্ষা বলছে, গত দুই বছরে বিশ্বে যত মানুষ সেলফি তুলতে গিয়ে মারা গেছেন তার মধ্যে অধিকাংশই ছিলেন ভারতীয়। এমনকী সারা বিশ্বের অন্যান্য সমস্ত দেশের মৃত্যুর তুলনায় সংখ্যাটি প্রায় দেড় গুণ।

আমেরিকার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয় এবং ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনলজি, দিল্লির উদ্যোগে এই সমীক্ষা চালানো হয়। তাতে দেখা গেছে, ২০১৪ মার্চ থেকে এখন পর্যন্ত সারা বিশ্বে সেলফি তুলতে গিয়ে ১২৭ জন মানুষ প্রাণ হারিয়েছেন।

তার মধ্যে ভারতেই এই সংখ্যা ৭৬। সমীক্ষার নাম দেয়া হয়েছে — Me, Myself and My Killfie: Characterizing and Preventing Selfie Deaths. সোশ্যাল মিডিয়ায় বেশি লাইক আর কমেন্ট পাওয়ার জন্য বিপজ্জনক সেলফি তোলার ঝোঁক ক্রমশ বাড়ছে। দেখা যাচ্ছে, ২০১৫ সালে সারা বিশ্বে হাঙড়ের আক্রমণে যত মানুষ মারা গেছেন তার চেয়ে বেশি প্রাণ হারিয়েছেন সেলফি তুলতে গিয়ে। ‘কিলফি’ তুলতে গিয়ে প্রাণ হারানোর তালিকায় দ্বিতীয় সব থেকে বেশি মানুষ মারা গেছেন পাকিস্তানে।

তবে সংখ্যাটা নয়জন। আমেরিকা এবং রাশিয়া যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। এই দেশগুলিতে সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে মারা গেছেন যথাক্রমে আট থেকে ছয়জন। এই সমীক্ষা প্রকাশ করে সারা বিশ্বে এই মারণ রোগের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলাই ছিল লক্ষ্য।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: