সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রেল মন্ত্রাণালয়ের নতুন নির্দেশনায় দুর্ভোগ বাড়বে যাত্রীদের

1-daily-sylhet-0-3পিন্টু দেবনাথ, কমলগঞ্জ:: রেলপথে ভ্রমণকারী যাত্রীদের বেলায় অগ্রীম করা টিকিটে ফেরত দিয়ে ইতিপূর্বে রেল মন্ত্রনালয়ের সিদ্ধান্তে আনুপাতিক হারে টাকা কর্তন করে বাকী টাকা যাত্রীদের ফেরৎ দেওয়া হত। যাত্রীদের এই সুযোগ দেওয়া হত ২৪ ঘন্টা আগেও। সম্প্রতি গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রেলপথ মন্ত্রাণালয়ের নির্দেশিত নতুন পরিপত্রে ৭২ ঘন্টার অর্থাৎ তিন দিনে আগের কম সময়ে টিকিট ফেরৎ দিয়ে যাত্রীদের কোন টাকা ফেরত দেওয়া হবে না। ট্রেনের টিকেট ফেরত নিয়ে রেলওয়ে মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় সাধারন ট্রেন যাত্রীদের দুর্ভোগ বেড়ে যাওয়ার আশঙ্কা।

বাংলাদেশ সরকারের রেলওয়ের পূর্বাঞ্চলীয় প্রধান বাণিজ্যিক কর্মকর্তার কার্যালয়ের ডেপুটি সিসিএম(আর)(পূর্ব) মো: জাকির হোসেনের গত ১০ নভেম্বরের স্বাক্ষরিত একটি পরিবর্তে রেলওয়ের সবগুলো স্টেশনে জানানো হয় আগামী ২১ নভেম্বর থেকে এ নির্দেশনায় অগ্রীম করা টিকেট ফেরত নিতে যাত্রীদের নতুন হারে টাকা কর্তন করা হবে।। মহা পরিচালকের কার্যালয়, রেল ভবন ঢাকা’র পত্র নং ৫৪.০১.২৬০০.০০৭.১৮.০০৪.০৮.৩৬৩; তারিখ ৬ /১১/২০১৬ স্মারক নং৫৪.০১.১৫০০.১০৭.০৫.০১৩.১৪-২(১৬/২১০৪) সূত্রে নিদের্শনা প্রদান করা হয় বাংলাদেশ রেলওয়ের আন্ত:নগর ট্রেনের টিকেট ফেরতের সার্ভিস চার্জ কর্তণের হার পুণনির্ধারণ করা হলো। সূত্রস্থ পত্রের প্রেক্ষিতে জানানো হয় অত্র দপ্তরের ২ অক্টোবর-২০১৬ ইং তারিখের জারিকৃত ৫৪.০১.১৫০০.১০৭.০৫.০১৩.১৪-২(১৬/১৮২৩) পৃষ্ঠাঙ্কনটি আংশিক সংশোধনক্রমে সার্ভিস চার্জ কর্তণের হার নিন্মোক্তভাবে পুন:নির্ধারণ করা হলো।

নতুন নির্দেশনায় যাত্রা আরম্ভের ১২০ ঘন্টার বেশী সময়ের ক্ষেত্রে অগ্রীম ক্রয়কৃত টিকেট ফেরৎ দিলে শীতাতাপ নিয়ন্ত্রিত টিকেটে শতকরা ২৫ টাকা কর্তণ করা হবে। প্রথম শ্রেণির টিকেটে শতকরা ২০ টাকা ও অন্যান্য শ্রেণিতে ১৫ টাকা কর্তণ করে বাকী টাকা ফেরত দেওয়া হবে। যাত্রা আরম্ভের ১২০ ঘন্টার কম ও ৯৬ ঘন্টার বেশী সময়ের ক্ষেত্রে টিকেট ফেরত দিলে ৫০ শতকরা ৫০ টাকা কর্তণ করা হবে। আর যাত্রা আরম্ভের ৯৬ ঘন্টার কম ও ৭২ ঘন্টার বেশী সময়ের ক্ষেত্রে টিকেট ফেরত দিলে শতকরা ৭৫ টাকা কর্তণ করা হবে। আর যাত্রা আরম্ভের ৭২ ঘন্টার কম সময়ের বা তিন দিন আগে টিকেট ফেরত দিলে ক্রয়কতৃত ট্রেনের টিকেটের কোন টাকা ফেরত দেওয়া হবে না।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমদ ও সিলেট রেলওয়ে স্টেশন মাস্টার কাজী শহিদুর রহমান রেলওয়ে মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা গ্রহনের সত্যতা নিশ্চিত করে বলেন, মন্ত্রণালয় যে নির্দেশনা দিয়েছে তা মেনে তাদেরকে চলতে হবে। এছাড়া স্টেশন মাস্টার হিসাবে তারা কোন মন্তব্য করতে রাজি নন। তবে আগের নির্দেশনায় আনুপাতিকহারে শীতাতপ নিয়ন্ত্রীত টিকেট ফেরতে শতকরা ১৫ টাকা, প্রথম শ্রেণিতে শতকরা ৬ টাকা ও অন্যান্য শ্রেণিতে শতকরা ৪ টাকা কর্তন করা হত।

ট্রেন যাত্রী ব্যবসায়ী কামাল শিকদার, শফিকুর রহমান, নজরুল ইসলাম ও সিদ্দিকুর রহমান বলেন, যাত্রা শুভ ও নিরাপদ করতে অগ্রীম টিকেট কিনে রাখা হত। কোন কারণ ছাড়া যাত্রা বাতিল হত না। বিশেষ কারণে যাত্রা বাতিল করলে রেলওয়ে স্টেশনে গিয়ে টিকেট ফেরত দিলে পূর্বের নির্দেশনায় আনুপাতিক হারে টাকা কর্তণ করে রাখলেও যাত্রীদের তেমন কোন সমস্যা হত না। এখন নতুন নির্দেশনায় আনুপাতিকহারে টিকেটের টাকা কর্তণ মেনে নিলেও ৭২ ঘন্টা আগে টিকেট ফেরত দিলে কোন টাকা পাওয়া যাবে না এ নিয়ম মেনে নেওয়া যায় না। এটি অনেকটা যাত্রীদের নির্যাতনের সামিল। নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ বিমান বাহিনীর একজন সদস্য ও বাংলাদেশ পুলিশের একজন সদস্য বলেন, অগ্রীম টিকেট করে রাখলেও বিশেষ কারণে ছুটি বাতিল হলে তাদের যাত্রাও বাতিল হয়। আর এক সাথে পরিবার সদস্যদের টিকেট কেটে আকস্মিকভাবে নতুন নিয়মে ৭২ ঘন্টা আগে কোন টাকা ফেরৎ না পাওয়া অর্থাৎ সব টাকাই জলে ভাসিয়ে দেওয়ার মত। বিষয়টি নিয়ে মন্ত্রণালয় আবার ভেবে চিন্তে নির্দেশনা পরিবর্তন করা উচিত।

বাংলাদেশ রেলওয়ের ঢাকাস্থ বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো: মাহবুবুর রহমান নতুন পরিপত্র জারির সত্যতা নিশ্চিত করে বলেন, রেলওয়ে মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করেছেন। এক্ষেত্রে যাত্রী দুর্ভোগ নিয়ে তিনি কোন কথা বলতে রাজি নন। রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শশি মোহন সিংহ মুঠোফোনে সাংবাদিকদের বলেন, যাত্রীদের টিকিট প্রাপ্তি নিশ্চিত করতে মন্ত্রণালয় চিন্তা ভাবনা করে এ নির্দেশনা জারি করেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: