সর্বশেষ আপডেট : ৪ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানুষের অকৃত্তিম ভালোবাসাই প্রমান করে তিনি ছিলেন বড় মাপের সাদা মনের আদর্শ মানুষ — মুহিবুর রহমান মানিক এমপি

unnamed-2জাহাঙ্গীর আলম চৌধুরী,ছাতকঃ ছাতকে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, শিক্ষক ও শিক্ষানুরাগী, পরিচ্ছন্ন প্রবীন রাজনীতিবিদ, উপজেলা আ.লীগের আহবায়ক, গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মরহুম লুৎফুর রহমান সরকুম স্মরনে শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামীলীগের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এড.মিসবাহ উদ্দিন সিরাজ বলেছেন, বাংলাদেশ আওয়ামীলীগ ত্যাগী নেতা-কর্মীদের যথার্থই মুল্যায়ন করে থাকে। এ অঞ্চলের রাজনৈতিক মডেল লুৎফুর রহমান সরকুমেরও মুল্যায়ন করেছেন জননেত্রী শেখহাসিনা। টুঙ্গি পাড়ায় বঙ্গবন্ধুর মাজারে আ.লীগের নব-গঠিত কমিটির প্রথম সভায় এক মিনিট নিরবতাসহ দেশরতœ শেখ হাসিনা লুৎফুর রহমান সরকুমের নামে শোক প্রস্তাব এনেছেন।

তিনি বলেন, তার আদর্শে গড়া আড়াই হাজার শিক্ষার্থীর বিদ্যাপীঠ গোবিন্দগঞ্জ উচ্চ বিদ্যালয়ের উন্নয়নে রাষ্ট্রিয় অনুদানের জন্য আপ্রান চেষ্টা করা হবে। গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে নব-নির্মিত মরহুম লুৎফুর রহমান সরকুম ভবন উদ্বোধন শেষে প্রধান বক্তার বক্তব্যে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, রাজনৈতিক অঙ্গনে লুৎফুর রহমান সরকুমের বিচরন ছিল বর্নাঢ্য। আব্দুল হক, ডাঃ হারিছ আলী ও লুৎফুর রহমান সরকুম ছিলেন এ অঞ্চলের ক্ষনজন্মা পুরুষ। ৫৪ সাল থেকে ছাত্রলীগের রাজনীতিতে হাতেকড়ির মাধ্যমে লুৎফুর রহমান সরকুম আওয়ামী রাজনীতির দীর্ঘপথ পাড়ি দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মানুষের অকৃত্তিম ভালোবাসাই প্রমানীত হয় যে তিনি একজন বড় মাপের সাদা মনের আদর্শ মানুষ। তার ত্যাগের রাজনৈতিক বর্নাঢ্য জীবন ভবিষ্যৎ প্রজম্মের কাছে অনুকরনীয় ও অনুসরনীয় হয়ে থাকবে। মহান এ নেতাকে চির স্মরনীয় করে রাখতে তার গড়া গোবিন্দগঞ্জ স্কুলে লুৎফুর রহমান সরকুম নামে একটি ভবন নির্মান করা হয়েছে। একইভাবে আ.লীগের আরেক প্রয়াত নেতা ডাঃ হারিছ আলীর নামেও জাউয়া ডিগ্রী কলেজে ডাঃ হারিছ আলী ভবন নির্মান করে তাকেও স্মরনীয় করে রাখা হয়েছে।

তিনি বলেন শোককে শক্তিক্তে রূপান্তর করে আমাদের আগামী পথ চলা অব্যাহত রাখতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এমপি বলেন, পরিচ্ছন্ন রাজনীতিবিদ ছাড়াও লুৎফুর রহমান সরকুম ছিলেন শিক্ষানুরাগী ও সামাজিক ব্যক্তিত্ব। সুনামগঞ্জ অঞ্চলের হাতে গোনা কয়েকজন রাজনীতিবিদদের মধ্যে অন্যতম লুৎফুর রহমান সরকুমের আদর্শ ও ত্যাগের রাজনীতি থেকে আমাদের অনেক কিছু শিক্ষনীয় রয়েছে। বিশেষ অতিথির বক্তব্যে সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী মরহুমের গুনকির্ত্তন করতে গিয়ে বলেন, তাকে হারালেও তার শেখানো আদর্শ আমাদের সাথেই রয়েছে। সুনামগঞ্জ জেলা আ.লীগের সাধারন সম্পাদক ও সুনামগঞ্জ জেলা পরিষদের প্রশাসক ব্যারিষ্টার ইনামুল কবির ইমন বিশেষ অতিথি হিসেবে তার বক্তব্যে বলেন, জেলার রাজনীতিতে লুৎফুর রহমান সরকুমের অবদান রন্ধ্রে-রন্ধ্রে বিরাজ করছে। তাকে হারালেও এ নেতার বর্নাঢ্য জীবনের মধ্যেই তিনি বেচে থাকবেন আমাদের মাঝে। জেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গ উলে¬খ করে ইমন বলেন, জেলা পরিষদের প্রশাসক হিসেবে জননেত্রী দু’বার আমাকে দায়িত্ব দিয়েছেন। আগামী জেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে আবেদন করেছি। নেত্রীর নির্দেশ পেলেই তিনি প্রশাসক পদে প্রতিদ্বিন্দ্বিতা করবেন। তাকে সর্বাত্মক সহযোগিতা করার জন্য সকল জন প্রতিনিধিদের কাছে আহবান জানান। বিশেষ অতিথির বক্তব্যে দোয়ারা উপজেলা চেয়ারম্যান ইদ্রিছ আলী বীর প্রতীক বলেন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক লুৎফুর রহমান সরকুম আমাদের ত্যাগের পথ দেখিয়ে গেছেন। তার দেখানো পথে হাটলে তার মতো নেতা হওয়া সম্ভব হবে। তাকে হারিয়ে শুধু ছাতক নয় দোয়রাও অভিভাবক শুন্য হল।

লুৎফুর রহমান সরকুম এ অঞ্চলের আলোকবর্তিকা উলে¬খ করে বিশেষ অতিথির বক্তব্যে ছাতক উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল বলেন, তার মতো ত্যাগী নেতার জন্ম ছাতকে হওয়ায় আমরা গর্বিত। রাজনীতির পাশাপাশি সামাজিক ক্ষেত্রেও তার অবদান অনস্বীকার্য। তাকে হারিয়ে ছাতক তথা সুনামগঞ্জ অঞ্চলের রাজনীতির অঙ্গনে অফুরন্ত ক্ষতি সাধিত হয়েছে। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন তিনি। গতকাল শনিবার সকালে লুৎফুর রহমান সরকুম স্মরনে শোক সভায় বক্তরা এসব কথা বলেন। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও দৈনিক উত্তরপূর্ব পত্রিকার বার্তা সম্পাদক তাপস দাস পুরকায়স্থের সভাপতিত্বে এবং প্রধান শিক্ষক আতাউর রহমান ও শিক্ষক হুমায়ূন কবিরের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট মহানগর আ.লীগের সহ-সভাপতি এড রাজ উদ্দিন, দপ্তর সম্পাদক এড. সামছুল ইসলাম, গোবিন্দগঞ্জ অনার্স-ডিগ্রী কলেজের অধ্যক্ষ সুজাত আলী রফিক, ছাতক পৌরসভার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন, ভাইস চেয়ারম্যান মিসবাহ উদ্দিন, ভাইস চেয়ারম্যান রেনু মিয়া, অধ্যক্ষ আব্দুল গাফফার। বক্তব্য রাখেন, আ.লীগ নেতা ফজলুর রহমান, ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন রানা, মাষ্টার আওলাদ হোসেন, আমিরুল হক, ফারুক আহমদ, সাবেক চেয়াম্যান হাজী নিজাম উদ্দিন, প্রাক্তন ছাত্র ও ব্যাংকার তৈয়ব আলী প্রমুখ।

সভায় মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার রহমান তোতা মিয়া, আ.লীগ নেতা ছানাউর রহমান ছানা, সৈয়দ আহমদ, এড. আশিক আলী, আজমান আলী, সামছুজ্জামান রাজা, আফজাল হেসেন, মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা বেগম, ইউপি চেয়ারম্যান আব্দুল মছব্বির, আব্দুল হেকিম, বিল¬াল আহমদ, মুরাদ হোসেন, আবুল হাসনাত, কাজী আনোয়ার মিয়া আনু, নুর উদ্দিন, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব সুন্দর আলী, সামছুদ্দিন আহমদ কাচা মিয়া, আব্দুল খালিক, আরজক আলী, আজিুজুল ইসলাম, মুক্তিযোদ্ধা কদর মিয়া, নুরুল আমিন, মুক্তিযোদ্ধা কবির উদ্দিন লালা, রজব আলী, আ.লীগ নেতা শফিকুল ইসলাম বাবুল, আফতাব উদ্দিন, আব্দুল খালিক, মোশাইদ আলী, পীর মমোহাম্মদ আলী মিলন, মিলন দেব, অতুল দেব, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য হাজী বদর উদ্দিন, এপিপি এড. সামছুল ইসলাম, মরহুমের একমাত্র কন্যা সাবিহা সুলতানা রিমা, পৌর কাউন্সিলর লিয়াকত আলী, নওশাদ মিয়া, আছাব মিয়া, কেন্দ্রিয় ছাত্রলীগের সাবেক নেতা মাসুদ কামাল সুফি, যুবলীগ নেতা আরব উদ্দিন, সোহেল মেম্বার, ফয়জুল ইসলাম ফজল, বিমান ঘোষ, কাওসার আহমদ, জেলা ছাত্রলীগ নেতা কৃপেশ চন্দ, আব্দুল গাফফার, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক মাহফুজুর রহমান বাবলু, সাবেক সাংগঠনিক সম্পাদক মঞ্জুর আলম, হাজী জয়নাল আবেদীন, ছাত্রলীগ নেতা কাওসার আহমদ, গোবিন্দগঞ্জ কলেজ ছাত্রলীগের সভাপতি তজম্মুল হক রিপন, সাধারন সম্পাদক আল-আমিনসহ আ.লীগের জেলা ও উপজেলা নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ এবং শুভাকাংখি ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দুপুরে গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে নব-নির্মিত মরহুম লুৎফুর রহমান সরকুম ভবন উদ্বোধন করেন সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকসহ অতিথিবৃন্দ। সভার শুরুতে কোরআন তেলওয়াত করেন বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্রী নাদিয়া বেগম। সভা শেষে মিলাদ ও দোয়ার পরিচালনা করেন সৎপুর কামিল মাদ্রসার শিক্ষক মাও. আজিজুর রহমান ধনপুরী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: