সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৈয়দ শামসুল হককে স্মরণ করল সম্মিলিত নাট্য পরিষদ

unnamed-11শুক্রবার ছিল সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রতি নাট্যকর্মীদের শ্রদ্ধা নিবেদনে ব্যতিক্রমী আয়োজন। দীর্ঘ বক্তব্য কিংবা অনুষ্ঠান নয়, কবি অন্তর থেকে শ্রদ্ধা জানানো হলো তারই প্রিয় অন্যতম সৃষ্টি নাটকের মধ্য দিয়ে। এই সুন্দর আয়োজনের স্বাক্ষী হয়ে রইলেন রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়ামে হল ভর্তি দর্শক। পিনপতন নিরবতায় সন্ধ্যা ৬.৩০ মিনিটে শুরু হয় কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠান। প্রজ্জ্বলন করা হয় মঙ্গল প্রদীপ।

সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় মঞ্চে এসে মূল বক্তব্যের মাধ্যমে কবিকে স্মরণ করেন নাট্যজন মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর, শুভেচ্ছা জ্ঞাপন করেন পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন। সভাপতির বক্তব্য রাখেন পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন পরিষদের অন্যতম পরিচালক চম্পক সরকার। সন্ধ্যা ৬.৪৫ মিনিটে শুরু হয় সৈয়দ শামসুল হকের উপর নির্মিত অনন্ত হিরার ‘মহড় ঝরা সোনার কলম ওয়ালা একজন’ তথ্য চিত্রটি। সন্ধ্যা ৭টায় মূল মঞ্চে দর্শক উপভোগ করেন সৈয়দ শামসুল হকের অনবৈদ্য রচনা ‘ঈর্ষা’ নাটকটি। অনন্ত হিরার নির্দেশনায় ১ঘন্টা ৫০ মিনিট ব্যপ্তির এই নাটকে অভিনয় করেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা। নাটক শেষে প্রাঙ্গনেমোড় নাট্যদলের অভিনেতা ও অভিনেত্রীদের উত্তরীয় পড়িয়ে সম্মান জানান সম্মিলিত নাট্য পরিষদের প্রাক্তন সভাপতি নিরঞ্জন দে যাদু, এডভোকেট সৈয়দ মনির হেলাল, অনুপ কুমার দেব। এ সময় কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ মিশু, সহ সভাপতি আফজাল হোসেন, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, যুগ্ম সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, কোষাধ্যক্ষ ইন্দ্রানী সেন শম্পা, প্রচার ও দপ্তর সম্পাদক ইসমাইল হোসেন তাপাদার, নির্বাহী সদস্য অচিন্ত অমিত, শান্তনু সেন তাপ্পু, তন্ময় নাথ তনু, হল ভর্তি দর্শকের অনেকেই ‘ঈর্ষা’ নাটকের মধ্য দিয়ে সৈয়দ শামসুল হককে স্মরণ করায় সম্মিলিত নাট্য পরিষদের এই আয়োজনকে সাধুবাদ জানান।
ঈর্ষা’র কথা:

প্রেমিকের হৃদয় যদি পোড়েতো একমাত্র ঈর্ষার আগুনেই পোড়ে ঈর্ষায় যে পোড়েনি, প্রেম সে হৃদয়ে ধরেনি, ঈর্ষা এক ঠান্ডা নীল আগুন। ‘ঈর্ষা’ নামের কাব্যনাটকের গল্প এতোটাই জীবন থেকে জীবনে বিস্তৃত আর দ্বন্দ্ব সংঘাতে মুখর যা বর্ননাতীত। সেই সঙ্গে আছে আবার শিল্পের সঙ্গে শিল্পের দন্দ্ব আছে শিল্পীর সাথে শিল্পীর দন্দ্বও। আছে মানুষের সঙ্গে মানুষের এবং শিল্পীর সঙ্গে শিল্পীর প্রেম, ভালোবাসা; আছে মানব জীবনের আরেক অপরিহার্য এবং অত্যন্ত গোপন বিষয় শারিরীক সম্পর্ক বা যৌনতার কথা। আছে রূপসী বাংলার, শ্যামল উজ্জ্বল, রূপশালী গর্ভবতী ধানের বাংলার রূপের বর্ণনা, আছে মুক্তিযুদ্ধের মুল্যবোধও। সব মিলিয়ে জীবন ও জীবন উত্তীর্ণ শিল্পের নানা প্রসঙ্গের এতো এতো বিষয় যে শিল্প সম্পর্কে নাট্যকার বলেছেন ‘শিল্পের তুলনায় জীবন বড়ই ক্ষণস্থায়ী’। অথবা “প্রেম যদি প্রতারণা করে শিল্প দেবে আমাকে আশ্রয় আমার শিল্পের হাত কেঁড়ে নেয় আছে সাধ্য কার?”-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: