সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘এক ক্লিকেই বাংলাদেশ’

1479553830নিউজ ডেস্ক:: ডিজিটাল বাংলাদেশে সরকারি সেবা পাওয়া যেন অনেকসময়ই কঠিন হয়ে পরে। সেই সমস্যার সমাধানে কাজ করছেন শেরপুর জেলার ঝিনাইগাতির সহকারী কমিশনার (ভূমি) রায়হান আহমেদ। বিসিএস ৩০ ব্যাচের এই কর্মকর্তা বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন প্রকৌশলী।

নিজ উদ্যোগে স্ত্রী ও বন্ধুবান্ধবদের সঙ্গে নিয়ে তৈরি করেছেন এমন একটি অ্যাপ যার মাধ্যমে খুব সহজেই সরকারি অফিসের তথ্য ও ফোন নম্বর পাওয়া যাবে। এটি চালাতে কোনো ইন্টারনেটের প্রয়োজনও নেই। একবার ডাউনলোড করে নিয়ে অফলাইনেই ব্যবহার করতে পারবেন এই অ্যাপ্লিকেশন।

প্রায় ২ বছর ধরে এই অ্যাপলিকেশন নিয়ে কাজ করছেন তিনি। গুগল প্লে স্টোরে গিয়ে ‘Govement Officials Contact’ লিখে সার্চ দিলে এপ্লিকেশনটি পাওয়া যাবে।

এপ্লিকেশনটিতে শুধু সরকারি নম্বর এন্ট্রি করা হয়েছে। যাতে কোন অফিসার বদলি হয়ে গেলেও এপ্লিকেশনের নম্বরটি ঠিক থাকে। এই কারণে অনেক অফিসের ক্ষেত্রে দেখা যাবে সেখানে দাফতরিক মোবাইল নম্বর নেই। গত বছর ডিসেম্বরে এর প্রাথমিক ভার্সন উদ্বোধন করা হয়।

এতে বাংলাদেশের সকল মন্ত্রণালয়/বিভাগ, অধিদফতর ও মাঠ প্রশাসনের প্রায় সকল দফতরের দাফতরিক প্রধানের ফোন, মোবাইল নম্বর, ইমেইল নম্বর খুব সুন্দরভাবে সংযোজিত করা হয়েছে। মোবাইলের কল অপশনের সাথে সেই নম্বরগুলিকে লিংক করা হয়েছে। প্রায় ২০ হাজার ফোন নম্বর বর্তমানে এন্ট্রি দেয়া হয়েছে।

সহকারী কমিশনার রায়হান মনে করেন, হাতের মুঠোয় পুরো বাংলাদেশ’ এই চিন্তা থেকে আমরা বিসিএস প্রশাসন ক্যাডারের ৩০ ব্যাচের ৯ জন তরুণ কর্মকর্তার উদ্যোগে একটি বেসরকারি কোম্পানির মাধ্যমে “Govement Officials Contact” নামে একটি অ্যান্ড্রয়েড মোবাইল এপ্লিকেশন তৈরি করি।

২০১৪ সালের ডিসেম্বর মাসে আমরা বিসিএস প্রশাসন ক্যাডারের ৩০ ব্যাচের কয়েকজন তরুণ কর্মকর্তা পিএটিসির কফি কর্ণারে বসেছিলাম । আমাদের বসার উদ্দেশ্য ছিল দেশের জন্য, জনগণের জন্য একটা নতুন কিছু করা। সরকারকে এবং জনগণকে একটা নতুন কিছু উপহার দেয়া।
সেই চিন্তা থেকেই সফটওয়্যার টা তৈরি করা বলে জানান তিনি। গত এক বছরে এপ্লিকেশনটি ডাউনলোড হয়েছে প্রায় ২০ হাজার বার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: