সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৬৫তম আন্তর্জাতিক ফিল্মফেস্টিভেল ম্যানহাইম-হাইডেলবার্গ নতুন প্রতিযোগী আয়নাবাজি-তে মুগ্ধ

unnamedআন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ম্যানহাইম-হাইডেলবার্গ হচ্ছে ফিল্মের মাধ্যমে পৃথিবী ভ্রমণ। এখানে বিশ্বের সবচেয়ে প্রতিভাশালী ফিল্মমেকাররা একত্রিত হন। এই বছরের ৬৫তম সংস্করণে হলভর্তি দর্শকের সামনে প্রদর্শিত আয়নাবাজি বেশ আলোড়ন তৈরি করেছে। ছবিটির প্রদশনীতে উপস্থিত ছিলেন আয়নাবাজির প্রযোজক জিয়াউদ্দিন আদিল, টপ অফ মাইন্ড গ্রুপ এর সিএফও সালমা আদিল, কাহিনীকার গাউসুল আলম শাওন, এবং পরিচালক আমিতাভ রেজা চৌধুরী ।্

৮০০ ফিল্মের মধ্যে মাত্র ১০ টির সাথে ইন্টারন্যাশনাল নিউকামার ডিসকভারিসে নির্বাচিত আয়নাবাজি শেক্সপিয়ারিয়ান, “পুরো পৃথিবী একটি মঞ্চ” এবং ব্রেক্টিয়ান-মার্ক্সবাদ এর জন্য নির্বাচিত কমিটি দ্বারা প্রশংসিত হয়েছে। এর অনুপ্রেরণা এসেছে বেরল্ট ব্রেক্ট এর নাটক­ “ম্যান ইকুয়ালস ম্যান” থেকে। গল্প বলার শিল্প এবং আধুনিক এডিটিং এর প্রশংসাও করা হয়েছে। এই ফেস্টিভ্যালে প্রদর্শিত তৃতীয় বাংলাদেশী চলচ্চিত্র এটি।

আন্তর্জাতিক ফিল্মফেস্টিভেল ম্যানহাইম-হাইডেলবার্গ, ছোট করে আইএফএফএমএইচ একটি বাৎসরিক চলচিত্র উৎসব যেটা বাডেন-উটেমবার্গ এ অনুষ্ঠিত হয়। এই ফেস্টিভ্যালের শুরু ১৯৫২ সালে । আন্তর্জাতিক ফিল্মফেস্টিভেল ম্যানহাইম-হাইডেলবার্গ এর লক্ষ্য অভিজ্ঞ পেশাদারদের সাথে চলচিত্রের ভক্তরাও। প্রতিবছর প্রায় ৫০০ এর বেশি পেশাদার ব্যাক্তির সাথে ৬০০০০ এর বেশি সাধারন দর্শক আসে এই অনুষ্ঠানে।

এর আগে এই ফেস্টিভ্যাল বর্তমানের পরিচিত পরিচালকদের চলচিত্র প্রদর্শিত হয়েছে। এরকম পরিচালক হচ্ছেন জিম জারমুশ্চ, থোমাস ভিন্টারবারগ, ব্রায়ান সিঙ্গার, এটম ইয়োগান, ফ্রান্সিওয়স ট্রুফাউট, রাইনার ওয়েরনার ফ্যাসবাইন্ডার, ক্রিজটোফ কিয়েসলোওয়েস্কি, লারস ভন ট্রিয়ের বা রাহমিন বাহরানি যারা প্রথম দর্শকদের সম্মুখীন এই ফেস্টিভ্যালে হয়েছেন।

আয়নাবাজির পরিচালক অমিতাভ রেজা চৌধুরী বলেছেন, “আয়নাবাজি সবার প্রত্যাশা অতিক্রম করে চলেছে। যার শুরু একটি ছোট দলের মাধ্যমে তা এখন একটি দেশের আশা ও সপ্নের একটি বাহন হয়ে দাঁড়িয়েছে। আপনার চিন্তাকে চলচিত্রে রূপান্তরিত করতে পারাই একটি অসাধারন কাজ এবং তারপর সেটিকে লক্ষ্য লক্ষ্য মানুষের পছন্দে রূপান্তরিত করা তার চেয়েও অসাধারন একটি কাজ। আন্তর্জাতিক ফিল্মফেস্টিভেল ম্যানহাইম-হাইডেলবার্গ এর প্রশংসা আমাদের চিন্তার সৃজনশীলতার জন্য স্বীকৃতিস্বরূপ”।

প্রযোজক জিয়াউদ্দিন আদিল বলেছেন, “আয়নাবাজির সাফল্য একই সাথে বিস্ময় এবং স্বাগত স্বীকৃতি ছিল। যদিও আমরা জানতাম আমরা অসাধারন একটি জিনিসে কাজ করছি কিন্তু যেভাবে মানুষেরা এই চলচিত্রকে নিজেদের করে নিয়ে তার প্রতি ভালোবাসা প্রদর্শন করেছে সেটি আমাদের প্রত্যাশার চেয়ে বেশি ছিল। বিশ্বের অনেক পুরানো এবং বৃহৎ ফিল্ম ফেস্টিভ্যাল থেকে সাম্প্রতিক স্বীকৃতি আমাদের স্থানীয় চলচিত্র ইন্ডাস্ট্রির পরিবর্তনের জন্য আয়নাবাজির অবস্থানকে আরো জোরালো করেছে”।-বিজ্ঞপ্তি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: