সর্বশেষ আপডেট : ১১ মিনিট ২৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জ্ঞানকে মানব কল্যানে কাজে লাগাতে হবে-রাবি উপাচার্য

unnamed-10রাবি প্রতিনিধি:: রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচার্য মুহম্মদ মিজানউদ্দীন বলেছেন, বিভ্রান্তি ও বিশৃঙ্খলার মধ্য দিয়ে পৃথিবী এগিয়ে যাচ্ছে। হিংসা-বিদ্বেষ মানবীয় গুনাবলীতে পরিণত হয়েছে, এ থেকে মুক্তি পেতে আমাদের জ্ঞানকে মানবকল্যানে কাজে লাগাতে হবে। সমাজ, রাষ্ট্র, পরিবার বিশ্ববিদ্যালয় সকল ক্ষেত্রে মানবকল্যানে নীহিত হতে হবে। এ জন্য দর্শন চর্চা অপরিহার্য। দার্শনিক চিন্তা চর্চা পঠন পাঠনের মাধ্যমে আমাদেরকে বিশ্ব শান্তি ও সর্বজনীন শান্তি প্রতিষ্ঠার কথা বিবেচনা করতে হবে। কারণ মানবকল্যান হচ্ছে দর্শনের লক্ষ্য।
বৃহস্পতিবার সকাল ১০ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের আয়োজনে বিশ্ব দর্শন দিবস-১৬ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে “দর্শনের সুখনুসন্ধান” শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এর আগে বিভাগের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সিনেট ভবন চত্বরে গিয়ে শেষ হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল বিশ্ব শান্তি হোক দর্শন দিবসের আহ্বান। সভায় মূল বক্তা হিসাবে ঢাবি অধ্যাপক সিরাজুল ইসলাম যুগে যুগে দার্শনিকদের দর্শন চিন্তা সুবিনস্ত্য করে আলোচনার মাধ্যমে তুলে ধরেন শ্রেণী বিভাজন কখনও আদর্শ রাষ্ট্র গড়ে তুলতে পারে না। তাই সর্বজনীন সুখের জন্য প্রয়োজন দার্শনিক চিন্তার সম্মৃদ্ধি, বিপ্লব।

বিভাগের বিভাগের সভাপতি ড. মো. আসাদুজ্জমানের সভাপতিত্বে ও প্রভাষক তাসনিম নাজিরা রিদা’র সঞ্চালনায় আলোচনা সভা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মুহাম্মদ মিজানউদ্দীন। সভায় মূল বক্তা হিসাবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক প্রফেসর ইমেরিটাস সিরাজুল ইসলাম চৌধূরী।
অন্যান্যের মধ্যে অনুষ্ঠানের বিশেষ অতিথি উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান, বিশিষ্ট কথা সাহিত্যিক হাসান আজিজুল হক ও বিভাগের সাবেক অধ্যাপক আব্দুল হামিদ প্রমুখ বক্তব্য রাখেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: