সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চিকিৎসকের ব্যবস্থাপত্রের ছবি তোলার হিড়িক : বিব্রত রোগীরা

1-daily-sylhet-0-9nকমলগঞ্জ প্রতিনিধি:: মৌলভীবাজারের কমলগঞ্জে ফার্মাসিউটিকেল কোম্পানীর মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের রোগীদের দেয়া চিকিৎসকদের ব্যবস্থাপত্রের ছবি তোলার এক অ-ঘোষিত প্রথা চালু করেছে। চিকিৎসকের ব্যবস্থাপত্রের ছবি তোলা নিয়ে রোগীরা বিব্রত বোধ করছেন।

জানা যায়, রোগীরা ডাক্তারদের চেম্বার হতে বের হলে এবং ফামের্সীতে ঔষধ ক্রয় করতে গেলে মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের ‘এমআর’রা হুমড়ি খেয়ে পড়েন ব্যবস্থাপত্রের ছবি তোলার জন্য। এ নিয়ে প্রায় সময় এমআরদের সাথে রোগীদের বাকবিডন্ডা করতে দেখা যায়। এছাড়া একেবারে অজপাড়া গাঁ থেকে আসা মহিলা রোগীর বেশী বিব্রত বোধ করেন। রোগীদের বক্তব্য, ব্যবস্থাপত্রে সংশ্লিষ্ট রোগীর অনেক গোপন রোগের তথ্য থাকে। যা অন্যের জানার অধিকার নেই। পক্ষান্তরে এমআরদের বক্তব্য , কোম্পানীর নির্দেশেই তারা ব্যবস্থাপত্রের ছবি তোলে কার্যালয়ে পাঠান।

একটি সূত্র জানায়, দেশে ঔষধ কোম্পানী বাড়ছে। কোম্পানীর মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভরা ডাক্তারদের বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে থাকেন। তাদের কোম্পানীর ঔষধ লিখছেন কি না এজন্য ছবি বা ব্যবস্থাপত্র দেখছেন।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ইয়াহিয়া বলেন, এই পদ্ধতি চিকিৎসা বিজ্ঞান ও স্বাস্থ্য অধিদপ্তর সমর্থন করতে পারে না। ছবি তোলার এই পদ্ধতি বন্ধ হওয়া দরকার বলে তিনি মন্তব্য করেন। মেওলভীবাজার সিভিল সার্জন সত্যকাম চক্রবর্তী বলেন, চিকিৎসা বিজ্ঞান এবং স্বাস্থ্য অধিদপ্তর কোন ভাবেই ছবি তোলার এই পদ্ধতি সমর্থন করে না। পক্ষান্তরে এই পদ্ধতি চিকিৎসকদের রোগীদের ব্যবস্থাপত্রে ঔষধ নির্বাচনের ক্ষেত্রে স্বাধীন মতামতকে প্রভাবিত করতে পারে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: