সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১০ দিনে ২ বার গর্ভধারণ!

muylti-pregnancy-in-10-days_45339নিউজ ডেস্ক:: সারা বিশ্বে ঘটে যাওয়া এমন ১০টি ঘটনা রয়েছে। ১১তম ঘটনার অংশীদার হয়ে ইতিহাস হলেন অস্ট্রেলীয় নারী কেট হিল। একটি কন্যা সন্তান জন্ম দেয়ার ১০ দিন পর আরেকটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি। চিকিৎসকরা বলছেন, কেট কাছাকাছি সময়ে দুইবার গর্ভধারণ করার কারণেই এমনটি হয়েছে। এ দুটি শিশুকে কোনোভাবেই যমজ বলা যাবে না। তবে ঘটনাটি বেশ আগের। গণমাধ্যমে এসেছে সম্প্রতি। শিশু দুটির নাম রাখা হয়েছে শার্লট ও অলিভিয়া। ওদের বয়স এখন ১০ মাস।

কেট ও পিটার জোকড দম্পতি অনেক দিন নিঃসন্তান ছিলেন। তারা চিকিৎসকের পরামর্শ নিচ্ছিলেন। কেটের জরায়ু সন্তান ধারণে অক্ষম ছিল। এ সমস্যাকে বলা হয় পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম। দীর্ঘদিন ধরে হরমোন চিকিৎসার পরে কেট গর্ভধারণে সক্ষম হন এবং ভিন্ন ভিন্ন সময়ে দু’বার গর্ভধারণ করেন। এটি বিরল একটি ঘটনা। একে বলা হয় সুপারফেটেশন।

সাধারণত একবার গর্ভধারণ করার পরই জরায়ুর কার্যক্রম বন্ধ হয়ে যায়, তবে সুপারফেটেশনের ক্ষেত্রে তা হয় না। কেট ও পিটারের চিকিৎসক ব্র্যাড আর্মস্ট্রং বলেন, এটা একটি বিরল ঘটনা। আমি চিকিৎসা বিষয়ক ওয়েবসাইটগুলোতে এ বিষয়ে কোনো লেখা খুঁজে পাইনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: