সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্রাম্পকে নিয়ে মার্কিন মিত্রদের উদ্বেগ কমানোর চেষ্টা ওবামার

1479242501-1আন্তর্জাতিক ডেস্ক:: নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের মিত্রদের সম্মান রক্ষা করবেন— এমন কথা বলে তাকে নিয়ে তৈরি হওয়া আন্তর্জাতিক অঙ্গনের উদ্বেগ কমানোর চেষ্টা করেছেন বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা। একই সঙ্গে তিনি ট্রাম্পকে বিভক্ত মার্কিন সমাজে বিশ্বাসের সেতু গড়া ও ঐক্যের ইঙ্গিত দেওয়ার পরামর্শ দিয়েছেন। সপ্তাহখানেক আগে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের পরে প্রথম কোনো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে গত সোমবার ওবামা এসব কথা বলেন।

আগামী জানুয়ারিতে ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। দায়িত্ব নেয়ার পর ট্রাম্প যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক মিত্রদের সম্মান রক্ষা করবেন বলে আশ্বস্ত করার চেষ্টা করেছেন ওবামা। ওবামা সাংবাদিকদের বলেন, ট্রাম্প ন্যাটোর ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি বজায় রাখার আগ্রহ প্রকাশ করেছেন। ওবামা তার সর্বশেষ বিদেশ সফর গ্রিসের রাজধানী এথেন্সে যাওয়ার কয়েক ঘণ্টা আগে এমন মন্তব্য করেন। পরে ওবামার সেখান থেকে জার্মানি ও পেরুতে যাওয়ার কথা রয়েছে। এদিকে ওবামার সফরকে কেন্দ্র করে এথেন্সের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কারণ, সেখানে যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভ-সমাবেশের পরিকল্পনা রয়েছে।

যুক্তরাষ্ট্রে ট্রাম্পের ক্ষমতাগ্রহণকে কেন্দ্র করে ওয়াশিংটনের মিত্রদের মধ্যে যে উদ্বেগ-উত্কণ্ঠা তৈরি হয়েছে তা কাটাতে ওবামা তার সর্বশেষ এই বিদেশ সফরকে কাজে লাগাবেন বলে ধারণা করা হচ্ছে। ধনকুবের ডোনাল্ড ট্রাম্প অপ্রত্যাশিতভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বিশ্বের অনেক নেতার মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। কারণ, ট্রাম্প তার নির্বাচনী প্রচারণাকালে অনেক বিতর্কিত মন্তব্য করেন। তবে ওবামা আশার বাণী শোনান, ট্রাম্প আমাদের গুরুত্বপূর্ণ কৌশলগত সম্পর্ক বজায় রাখতে অনেক আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, এসবের মধ্যে ‘শক্তিশালী ও জোরদার ন্যাটো’ প্রসঙ্গটিও রয়েছে।

ওই সংবাদ সম্মেলনে ট্রাম্পকে বিভক্ত মার্কিন সমাজে বিশ্বাসের সেতু গড়া ও ঐক্যের ইঙ্গিত দেওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। ট্রাম্পের বিভেদমূলক নির্বাচনী প্রচারণার কারণে নারী ও সংখ্যালঘুসহ যারা উত্কণ্ঠায় আছেন, তাদের কাছে ছুটে যেতে ট্রাম্পের প্রতি আহবান জানান তিনি। ওবামা বলেন, ‘‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগানকে নির্বাচনী প্রচারণার অস্ত্র বানিয়ে জয়লাভ করেছেন ডোনাল্ড ট্রাম্প। এর ফলে শ্বেতাঙ্গ আমেরিকানরা উত্ফুল্ল হলেও, ট্রাম্পের বিজয়ে নারী, মুসলিম, অভিবাসী ও সংখ্যালঘুরা উদ্বেগের মধ্যে রয়েছেন। আমি তাকে বলেছি, নির্বাচনী প্রচারণার ধরন ও তিক্ততার কারণে যারা আতঙ্কে আছেন তাদের কাছে যাওয়া জরুরি হয়ে পড়েছে।’’ ওবামা বলেন, ‘সমাজের সকলের মধ্যে ঐক্যের ইঙ্গিত দেওয়াটা জরুরি। আমি আশা করছি, যে সংকীর্ণ মতাদর্শকে তিনি প্রচারণার অস্ত্র বানিয়েছিলেন, বাস্তব ক্ষেত্রে তা প্রয়োগ করবেন না।’ প্রেসিডেন্ট হিসেবে দীর্ঘদিন কাজ করতে চাইলে ট্রাম্পকে মেজাজ নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিয়েছেন দুই মেয়াদে দায়িত্ব পালন করা ওবামা।

প্রসঙ্গত, নির্বাচনী প্রচারণায় প্রেসিডেন্ট ওবামার কঠোর সমালোচনা করেন ট্রাম্প। ওবামার স্বাস্থ্যসেবা নীতি থেকে শুরু করে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি, সব কিছুকে ‘বিপর্যয়’ বলে উল্লেখ করেন তিনি। আর প্রেসিডেন্ট পদে ট্রাম্পকে ‘অযোগ্য’ বলে উল্লেখ করেছিলেন ওবামা। তবে নিজেদের মধ্যকার সেসব বিভেদ আড়াল করে গত বৃহস্পতিবার ট্রাম্পকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান ওবামা। স্ত্রী মেলানিয়াকে সাথে নিয়ে সেই আমন্ত্রণে যান ট্রাম্প। হোয়াইট হাউসে দুই নেতার বৈঠক শেষ ওবামাকে অসাধারণ ব্যক্তি হিসেবে উল্লেখ করেন ট্রাম্প।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: