সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তান নয়, আমরাই তাদের কাছে টাকা পাব: বাণিজ্যমন্ত্রী

full_933703488_1479282575নিউজ ডেস্ক:: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের কাছে প্রায় ৭০০ কোটি টাকা পাওনার যে দাবি করেছে পাকিস্তান তা সম্পূর্ণ অবাস্তব, ভিত্তিহীন ও অকল্পনীয়। তিনি বলেছেন, এই দাবি পাকিস্তান কিসের ভিত্তিতে করছে। উল্টো তাদের কাছে আমরা এই দাবি করার অধিকার রাখি। তারা নয়, বরং আমরা পাই তাদের কাছে।

বুধবার সকালে সচিবালয়ে নিউজিল্যান্ডের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তোফায়েল আহমেদ।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এটাই পাকিস্তানের স্বাভাবিক চরিত্রের বহিঃপ্রকাশ। এই দাবি করার মতো কোনো অধিকার তাদের নেই। আমরা বরং তাদের কাছে অনেক টাকা পাবো।’

মঙ্গলবার পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের কাছে প্রায় ৭০০ কোটি টাকা (৯২১ কোটি পাকিস্তানি রুপি) পাওনা দাবি করে তা ফেরতের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। একাত্তর পূর্ববর্তী সময়ে ‘অনাদায়ি ফেলে যাওয়া সম্পদের’ আর্থিক মূল্য হিসেবে পাকিস্তান এ অর্থ দাবি করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি) দেশটির সব বাণিজ্যিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানকে অর্থের পরিমাণ নির্ধারণের জন্য চিঠি দিয়েছে। ওই চিঠিতে তাদের বাংলাদেশ ও ভারতের কাছে পাওনা নির্ধারণের নির্দেশ দেয়া হয়েছে।

পাকিস্তানের দাবি, তৎকালীন পূর্ব পাকিস্তানে জমি, ভবন, আসবাবপত্র, অফিসের ব্যবহার্য নানা দ্রব্য, যানবাহন, সরকারি বন্ড, ঋণ, বিনিয়োগ করা অর্থের পরিমাণের এখন আর্থিক মূল্য দাঁড়িয়েছে ৯২১ কোটি পাকিস্তানি রুপি। চলতি বছরের জুন পর্যন্ত এসব সম্পদের মূল্য নির্ধারণ করেছে তারা।

নিউজিল্যান্ডের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে তোফায়েল বলেন, নিউজিল্যান্ড একটি চমৎকার জায়গা, ব্যবসার জন্য খুবই উপযোগী। ইতোমধ্যে তারা আমাদেরকে শুল্কমুক্ত পণ্যের সুবিধা দিয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: