সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে : মৃত্যুঝুঁকিতে ৭৫ হাজার নাইজেরীয় শিশু

ia20161116122843আন্তর্জাতিক ডেস্ক ::
অর্ধাহার-অনাহারে নাইজেরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলের প্রায় ৭৫ হাজার শিশু মৃত্যুঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের সন্ত্রাসী গোষ্ঠি বোকো হারাম অধ্যুষিত এলাকার জনগণ দীর্ঘদিন ধরেই খাদ্য সংকটে ভুগছে বলে জানায় আন্তর্জাতিক মিডিয়া দ্য গার্ডিয়ান।

গত ২০০৯ সালে সরকারি বাহিনীর সঙ্গে এক রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে নাইজেরিয়ার উত্তর-পূর্বের অঞ্চলের কার্যত দখলদারিত্ব নিয়ে নেয় বোকো হারাম। সন্ত্রাসী গোষ্ঠিটি অঞ্চলটি দখল করে নিলে একদিকে যেমন লক্ষাধিক মানুষ ভূমিচ্যুত হয়, তেমনি সেখানে শুরু হয় মানবিক সংকট।

দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি বেশ কয়েকবার চেষ্টা করেছিলেন নিজ দেশ থেকে বোকো হারামকে উচ্ছেদ করতে। কিন্তু এখন পর্যন্ত দেশটির সেনাবাহিনীর পক্ষে একটি সুসজ্জিত সন্ত্রাসী বাহিনীকে পরাস্ত করা সম্ভব হয়নি। উল্টো বোকো হারামের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় বিশ হাজার সাধারণ নাইজেরীয় নিহত ও আনুমানিক ২৬ লাখ মানুষ ভূমিচ্যুত হয়েছে।

দুর্ভিক্ষ পরিস্থিতি খুব দ্রুত ছড়াচ্ছে বলে জানিয়ে জাতিসংঘের সমন্বয়কারী পিটার লুন্ডবার্গ বলেন, “আমাদের হিসেব মতে এখনই দেশটির ১৪ মিলিয়ন মানুষের মানবিক সহায়তা দরকার। এই বিশাল জনগোষ্ঠির মধ্যে রয়েছে চার লাখ শিশু, যাদের অবস্থা আশঙ্কাজনক। আর এই বিশাল সংখ্যক শিশুর মধ্যে মৃত্যুঝুঁকিতে আছে ৭৬ হাজার শিশু। এমন অবস্থা চলতে থাকলে আগামী কয়েক মাসের মধ্যে এই শিশুরা মারা যেতে পারে।”

এই বিশাল সংখ্যক উপদ্রুত জনগোষ্ঠির পাশে দাড়ানোর মতো অর্থ এই মুহূর্তে জাতিসংঘের কাছে নেই বলেও জানান পিটার। আন্তর্জাতিক সম্প্রদায় এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এই মানবিক দুর্যোগ মোকাবেলায় এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: