সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৪২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চুনারুঘাটে মণিপুরিদের ‘রাসলীলা’ সম্পন্ন

6783174650_e9613b3a2f_bচুনারুঘাট প্রতিনিধি ::
সিলেটের ক্ষুদ্র নৃতাত্ত্বিক প্রান্তিক জনগোষ্ঠীর অন্যতম বিশ্বনন্দিত সাংস্কৃতিক ধারক মণিপুরি সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব ‘রাসলীলা’ প্রতি বছর কার্তিকের পূর্ণিমা তিথিতে চুনারুঘাটের আহম্মদাবাদ ইউনিয়নের ছয়শ্রী গ্রামে অনুষ্ঠিত হয়। রাতভর রাধাকৃষ্ণের প্রণয়োপখ্যানের সে রাসলীলা উপভোগ করতে সারা দেশ থেকে ছুটে আসেন হাজারো নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যটকসহ নানা শ্রেণি-পেশার মানুষ। বর্ণাঢ্য আয়োজন ও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গত সোমবার রাতে চুনারুঘাটের ছয়শ্রী গ্রামের সাড়ম্বরে অনুষ্ঠিত হয় মণিপুরি সম্প্রদায়ের প্রধানতম ধর্মীয় উৎসব ‘রাসলীলা’। মণিপুরি সম্প্রদায়ের প্রধানতম ধর্মীয় উৎসব মহারাসলীলা উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। রাসোৎসবে জাতি, ধর্মবর্ণনির্বিশেষে লাখো মানুষের ঢল নামে বলে আয়োজক কমিটির সভাপতি নব কুমার সিংহ ও সেক্রেটারি অঞ্জন কুমার সিংহ জানান। মণিপুরি সম্প্রদায়ের লোকজনের পাশাপাশি অন্যান্য জাতিধর্মবর্ণনির্বিশেষে হাজার হাজার লোকজন মেতে ওঠেন আনন্দ উৎসবে।
বিশগাঁও মণিপুরি সংঘের উদ্যোগে আলোচনাসভা বিরেশ্ব সিংহ’র পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্যে রাখেন আহম্মদাবাদ ইউপির চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরী সনজু, হাছন আলী, ইউপি সদস্য সোহেল কালাম আজাদ চৌধুরী, সফিকুর রহমান সাফু, সাবেক ছাত্রলীগ নেতা ও বর্তমান জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদপ্রার্থী মিজানুর রহমান বাবুল, এসআই বিপ্লব, ছাত্রদল নেতা কামরুল হাসান শামীম ও সাংবাদিক আব্দুর রাজ্জাক রাজু।
মহারাত্রির আনন্দের পরশ পেতে আসা হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যটক, দেশ-বরেণ্য জ্ঞাণী-গুণী লোকজনসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠে গোটা উৎসব অঙ্গন। মণিপুরি সম্প্রদায়ের পুণ্যস্থান হিসাবে বিবেচিত আহম্মদাবাদ ইউনিয়নের ছয়শ্রী গ্রামের রাসোৎসবের জন্য তৈরি সাদা কাগজের নকশায় সজ্জিত মন্ডপগুলো এই একটি রাত্রির জন্য হয়ে উঠেছিল লাখো মানুষের মিলনতীর্থ। মণিপুরি শিশু নৃত্যশিল্পীদের সুনিপুণ নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখে ভক্ত ও দর্শনার্থীদের।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: