সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পর্যটকদের কাছে এশিয়ায় সবচেয়ে জনপ্রিয় যে ১০ গন্তব্য

full_136257425_1479103898নিউজ ডেস্ক:: ২০০৮ সালে বেইজিং অলিম্পিক আয়োজনের পর থেকে পর্যটনকে জাতীয়ভাবে গুরুত্ব দিচ্ছে চীন। অর্থনৈতিক উন্নয়নের অন্যতম চালিকা শক্তি ও একটি সমন্বিত শিল্প হিসেবে পর্যটনকে উৎসাহিত করছে দেশটি।

সম্প্রতি বিশ্বব্যাংকের এ সংক্রান্ত একটি রিপোর্টে জানানো হয়েছে, সারা বিশ্বের পর্যটকদের কাছে এশিয়ার সবচেয়ে জনপ্রিয় গন্তব্য বর্তমানে চীন। সম্প্রতি বিশ্বব্যাংক এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্টে জানানো হয়েছে, ২০১৪ সালে ৮৩ মিলিয়ন পর্যটক চীন ভ্রমণ করেছেন যা এশিয়ার মধ্যে সর্বোচ্চ।

পর্যটন উন্নয়নের দায়িত্বে থাকা চীনের ন্যাশনাল ট্যুরিজম অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুযায়ী চলতি বছর প্রথম নয় মাসে দেশটিতে বিদেশি পর্যটক সংখ্যা দাঁড়ায় ৯৫৬ মিলিয়নে।

বিশ্বব্যাংকের রিপোর্টে বলা হয়েছে, পর্যটক সংখ্যার দিক থেকে এশিয়ায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মালয়েশিয়া। ২০১৪ সালে ২৭ মিলিয়ন মানুষ বৈচিত্র্যময় এই দেশটি ভ্রমণ করেছেন।

পর্যটন বাড়াতে ‘ট্যুরিজম ট্রান্সফরমেশন প্ল্যান’ হাতে নিয়েছে মালয়েশিয়া। পর্যটনকে হাতিয়ার করে ২০২০ সালের মধ্যে উচ্চ আয়ের দেশে পরিণত হতে চায় দেশটি। এর জন্য বাৎসরিক ৩৬ মিলিয়ন পর্যটককে আকৃষ্ট করতে চায় মালয়েশিয়া।

তৃতীয় অবস্থানে রয়েছে থাইল্যান্ড। ২০১৪ সালে ২৪ মিলিয়ন পর্যটক দেশটিতে গেছেন। সেখানকার পর্যটন কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী এ বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ২২ দশমিক ৪ মিলিয়নের বেশি পর্যটক সেখানে গিয়েছেন যা থেকে আয় হয়েছে ৩১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত এই তালিকার নয় নম্বরে অবস্থান করছে। ২০১৪ সালে ৭ মিলিয়ন পর্যটক দেশটিতে গেছেন। আর বার্ষিক ৪ মিলিয়ন পর্যটক নিয়ে তালিকায় ১০ নম্বরে রয়েছে ফিলিপাইন।

বিশ্বব্যাংকের তালিকায় বার্ষিক ১৪ মিলিয়ন পর্যটক নিয়ে দক্ষিণ কোরিয়া চতুর্থ, ১৩ মিলিয়ন পর্যটক নিয়ে জাপান পঞ্চম, ১১ মিলিয়ন পর্যটক নিয়ে সিঙ্গাপুর ষষ্ঠ, নয় মিলিয়ন পর্যটক নিয়ে ইন্দোনেশিয়া সপ্তম ও তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে ভিয়েতনাম।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: