সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিশেল ওবামাকে নিয়ে বর্ণবাদী ফেসবুক পোস্টের তুমুল সমালোচনা

1479212137আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামাকে বানর বলে উল্লেখ করে দেয়া এক ফেসবুক পোস্টকে ঘিরে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে। ওয়েস্ট ভার্জিনিয়ার ছোট শহরের একজন মেয়র এই বর্ণবাদী পোস্টের সঙ্গে সংশ্লিষ্ট।

ওয়েস্ট ভার্জিনিয়ার ক্লে কাউন্টির বাসিন্দা ও একটি দাতব্য সংস্থার প্রধান পামেলা রামসে টেইলর ফেসবুকে দেয়া এক পোস্টে বলেন, হোয়াইট হাউসে আবারো একজন সুন্দরী ও স্টাইলিশ নারীকে দেখা যাবে। হিল পরা বানরকে (মিশেল ওবামাকে উদ্দেশ্য করে) দেখতে দেখতে আমি বিরক্ত। ৪৯১ জন মানুষের ক্লে টাউনের মেয়র বেভারলি হোয়ালিং পোস্টে কমেন্ট করেন, তুমি আমার দিনটি দারুণ করে দিলে।

২০১০ সালের আদমশুমারি অনুযায়ী ক্লে টাউনে কোনো কৃষ্ণাঙ্গ নেই। পুরো ক্লে কাউন্টিতে ৯ হাজার বাসিন্দার ৯৮ শতাংশই সাদা আমেরিকান। ওয়েস্ট ভার্জিনিয়া রাজ্যে হিলারি ক্লিনটনের চেয়ে অনেক বেশি ভোট পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন সময় বর্ণবাদী মন্তব্য দেয়া ট্রাম্প প্রায় ৬৯ শতাংশ ভোট পেয়েছেন।

এই ফেসবুক পোস্ট ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্ব গণমাধ্যমে আলোড়ন তুলেছে। রামসে টেইলর ও মেয়র হোয়ালিংকে পদত্যাগ করতে পিটিশন স্বাক্ষর অভিযান করছে। ৮৫ হাজার স্বাক্ষর পড়েছে এখন পর্যন্ত। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে রামসে টেইলরকে সোমবার পদচ্যুত করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমে দেয়া মন্তব্যে রামসে টেইলর বলেন, আমার মন্তব্যটা অনেকে বর্ণবাদী হিসেবে ব্যাখ্যা করতে পারে। তবে এই বিষয়ে বক্তব্যটা গায়ের রংয়ের বিষয়ে নয় আকর্ষণীয়তার বিষয়টি বিবেচনা করে আমার ব্যক্তিগত মন্তব্য। মেয়র হোয়ালিং ক্ষমা চেয়ে ওয়াশিংটন পোস্টকে বলেন, কেউ যদি আমার কথায় মনে কষ্ট পেয়ে থাকে তাহলে আমি আন্তরিকভাবে দুঃখিত। যারা আমাকে চেনে তারা জানে আমি বর্ণবাদী মানুষ নই।

কৃষ্ণাঙ্গদের অধিকার নিয়ে কাজ করা ওয়েস্ট ভার্জিনিয়ার ওয়েন্স ব্রাউন বলেন, এটা খুবই দুঃখজনক যে মানুষ এখনো এমন বর্ণবাদী দৃষ্টিভঙ্গি পোষণ করে। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে এটাই আজকের আমেরিকার বাস্তবতা। ওয়েস্ট ভার্জিনিয়া ডেমোক্রেটিক পার্টির প্রধান বেলিন্ডা বায়াফোর রাজ্যের মানুষদের পক্ষ থেকে মিশেল ওবামার কাছে ক্ষমা প্রার্থনা করেন। তিনি বলেন, এমন মৌলবাদী, ঘৃণার উদ্রেককারী ও বর্ণবাদী আদর্শের বিরুদ্ধে ডেমোক্রেটিক পার্টি লড়াই করা অব্যাহত রাখবে। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: