সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন ফায়ার সার্ভিস স্টেশন হচ্ছে সিলেটের ১৯ উপজেলায়

day_daily-sylhetনুরুল হক শিপু ::
সিলেট বিভাগের সবক’টি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন করার কাজ শুরু হয়েছে। অগ্নিকান্ড, ভূমিকম্পসহ যে-কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রত্যেকটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন করার উদ্যোগ নিয়েছে সরকার। তবে ফায়ার সার্ভিসের বিভাগীয় কার্যালয় ২০০৬ সাল থেকে চলছে ভাড়াবাড়িতে। দমকল বাহিনীর বিভাগীয় সদর দপ্তর না থাকায় না প্রতিবন্ধকতা দেখা দিয়েছে। বিশেষ করে ৬ তলার উপরে বহুতল ভবনে প্রাকৃতিক দুর্যোগ ঘটলে নিয়ন্ত্রণের সরঞ্জাম সিলেটে নেই। সংশ্লিষ্টরা মনে করছেন, অত্যাধুনিক এসব সরঞ্জাম সিলেটে আনতে হলে সর্বাগ্রে প্রয়োজন নিজস্ব বিভাগীয় সদর দপ্তর। যেখানে থাকবে অত্যাধুনিক সব সরঞ্জাম।

কর্মকর্তারা জানিয়েছেন, ট্রান ট্রেবিল লেটার (টিটিএল) গাড়ি মাধ্যমে ৪৭ মিটার উচ্চতা, স্নোরকেল গাড়ির মাধ্যমে ২৭ মিটার ও ভিমা গাড়ির মাধ্যমে ৫৪ মিটার উচ্চতা পর্যন্ত উদ্ধার কাজ চালানো যায়। কিন্তু এরকম একটি গাড়িও সিলেট ফায়ার সার্ভিসকে দেয়া হয়নি। এর মূল কারণ হচ্ছে, অত্যাধুনিক এসব গাড়ি সিলেটে রাখার মতো কোনো জায়গা নেই। তাই বিভাগীয় সদর দপ্তরের জন্য ভূমি অধিগ্রহণ হলেই নিজস্ব কার্যালয়, বড় গ্যারেজ, ওয়ার্কশপ, ট্রেনিং গ্রাউন্ড এবং মাঠ থাকবে।

সিলেট বিভাগের উপজেলার মধ্যে বর্তমানে সিলেট সদরের দুটিসহ ১৯টি উপজেলা ও থানা সদরে ফায়ার সার্ভিস স্টেশন রয়েছে। নতুন আরো ১৯টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে। সিলেট জেলায় বর্তমানে ৬টি ফায়ার সার্ভিস স্টেশন রয়েছে। এগুলো হচ্ছে, মহানগরের তালতলা ও দক্ষিণ সুরমায় এবং ফেঞ্চুগঞ্জ, ওসমানীনগর, জকিগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলায়।
সুনামগঞ্জ জেলায় আছে ৩টি ফায়ার সার্ভিস স্টেশন। এগুলো হচ্ছে, সুনামগঞ্জ সদর, ছাতক ও জগন্নাথপুরে। মৌলভীবাজার জেলায় ৫টি ফায়ার সার্ভিস স্টেশন হচ্ছে, মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল, কুলাউড়া, বড়লেখা ও কমলগঞ্জে।

হবিগঞ্জ জেলায় ৫টি হবিগঞ্জ সদর, শায়েস্তাগঞ্জ, মাধবপুর, নবীগঞ্জ ও বানিয়াচঙ্গ ফায়ার সার্ভিস স্টেশন রয়েছে। নতুন যে ১৯টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হচ্ছে এরমধ্যে সিলেট জেলায় ৪টি। এগুলো হচ্ছে, জালালাবাদ ক্যান্টনমেন্ট এবং গোলাপগঞ্জ, জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জ উপজেলায় সদর। সুনামগঞ্জে ৯টি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করা হচ্ছে। এ উপজেলাগুলো হচ্ছে, ধর্মপাশা, মধ্যনগর, তাহিরপুর, জামালগঞ্জ, দিরাই, বিশ্বম্ভরপুর, দক্ষিণ সুনামগঞ্জ, দোয়ারাবাজার ও শাল্লা।
হবিগঞ্জের বাহুবল, চুনারুঘাট, লাখাই ও আজমিরিগঞ্জ উপজেলায় ৪টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের কাজ চলছে।
মৌলভীবাজারে হচ্ছে রাজনগর ও জুড়ী উপজেলায় দুটি স্টেশন প্রতিষ্ঠার কাজ চলছে।

সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মো. রফিকুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় সিলেট বিভাগের সবক’টি উপজেলায় ফায়ার স্টেশন করার উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, নিজস্ব ভূমির কার্যালয়ে বর্তমানে বিভাগে ১৯টি ফায়ার স্টেশন চলছে। আমাদের বিভাগীয় সদর দপ্তর নেই। যার কারণে অত্যাধুনিক প্রযুক্তির ট্রান ট্রেবিল লেটার (টিটিএল) গাড়ি, স্নোরকেল গাড়ি ও ভিমা গাড়ি আনা সম্ভব হচ্ছে না। এগুলো রাখার জায়গা নেই। বিভাগীয় কার্যালয় হলে এসব গাড়ি আনা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বিভাগীয় সদর দপ্তর হওয়ার ব্যাপারে যথেষ্ট আন্তরিক রয়েছেন।

অর্থমন্ত্রীর সাথে দেখা করে সদর দপ্তরের ভূমির জন্য কথা বলেছি। পরে জেলা প্রশাসক একটি ভূমি দেখিয়েছেন। সুনামগঞ্জ-ঢাকা বাইপাস সড়কের পাশে এই জায়গা বরাদ্দ করার প্রক্রিয়া চলছে।
তিনি বলেন, কয়েকটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন করতে একটু সময় লাগছে। কারণ সম্পর্কে তিনি বলেন, ভূমি অধিগ্রহণের জন্য যে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে-তা দিয়ে ভূমি ক্রয় সম্ভব হচ্ছে না। তবে এ সমস্যাও সমাধান হবে। আমরা সবদিক সমাধানের মাধ্যমে এগিয়ে যাচ্ছি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: