সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উন্নত স্যানিটেশন ব্যবস্থায় সকল জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করার আহবান

press-con-pic-2-14-11-16ডেইলি সিলেট ডেস্ক ::
উন্নত স্যানিটেশন ব্যবস্থায় সকল জনগোষ্ঠীকে অন্তর্ভূক্ত করার আহবান জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়া ও ইউএসটি। গতকাল সোমবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ আহবান জানানো হয়। এতে বক্তব্য রাখেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক। সংবাদ সম্মেলনে বলা হয় কিশোর-কিশোরী, গর্ভবতী মহিলা, বয়স্ক ব্যক্তি, প্রতিবন্ধী, অভিবাসী জনগোষ্ঠী, পরিচ্ছন্ন কর্মী, হিজড়া জনগোষ্ঠী, চা-শ্রমিক, দুর্যোগ কবলিত এলাকার জনগোষ্ঠী এবং আদিবাসী জনগোষ্ঠীর জন্য স্যানিটেশন কার্যক্রমকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল বাস্তবায়নের সময়ে স্বাস্থ্য সম্মত পয়ঃনিষ্কাষনের উপর গুরুত্ব দিয়ে কাজ করা হয়েছে। এর ফলে যেখানে ১৯৯০ সনে শতকরা ৩৪ ভাগ মানুষ খোলা আকাশের নিচে পায়খানা করতেন সেখানে বর্তমানে শতকরা ১ ভাগ মানুষ খোলা আকাশের নিচে পায়খানা করেন। স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারকারীর সংখ্যা শতকরা ৬১ ভাগ। বিভিন্ন গবেষণায় দেখা যায়, স্যানিটেশন কার্যক্রম মূল ধারার জনগোষ্ঠীর মাঝে গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করা হয়েছে। উপরে উল্লিখিত জনগোষ্ঠীর জন্য বিশেষায়িত কর্যক্রম অল্প গ্রহণ করা হয়েছে। যদিও কিছু কিছু বেসরকারি সংগঠন প্রান্তিক জনগোষ্ঠীর জন্য পানি, পয়ঃনিষ্কাশন ও ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম বাস্তবায়ন করছে কিন্তু প্রয়োজনের তুলনায় তা যথেষ্ট নয়।

সংবাদ সম্মেলনে কিছু সুপারিশ তুলে ধরা হয়। এগুলো হলো চা-বাগান কর্তৃপক্ষকে শ্রমিকদের জন্য উন্নত পানি ও পয়ঃনিষ্কাশনসহ ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ক ব্যবস্থা চালু, হাওর অঞ্চলের জন্য টেকসই উন্নত প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসম্মত পায়খানা প্রচলন, কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে সমতার পরিবর্তে সমতাকে গুরুত্ব দেয়া, যানবাহন স্টেশনে বিশুদ্ধ পানি ও উন্নত স্যানিটেশন ব্যবস্থা কর্তৃপক্ষকে বাধ্যতামূলকভাবে চালু করার জন্য সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, তৃণমূল পর্যায়ে অ্যাডভোকেসিকে আরো শক্তিশালী করা, এলাকাভিত্তিক লাগসই টেকনোলোজি চালু করা, দরিদ্র প্রতিবন্ধীদের জন্য বিশেষ টয়লেট সরবারহ করা, শহরের বস্তি এলাকায় বসবাসকারীদের জন্য উন্নত স্যানিটেশন ও পানি সরবারহের ব্যবস্থা গ্রহণ ইত্যাদি।

সংবাদ সম্মেলনে আইডিয়ার নির্বাহী পরিচালক জানান, স্যানিটেশন বিষয়ে সোমবার সকালে নগরীর একটি হোটেলে তাঁরা মতবিনিময় সভার আয়োজন করেন। সভায় চা-শ্রমিক, হাওর এলাকার অধিবাসী, ছাত্র-শিক্ষক, মিডিয়া প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, প্রতিবন্ধী, আইজীবীসহ ৫০ জন অংশগ্রহণ করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউএসটির নির্বাহী পরিচালক মো. আনোয়ার কামাল, হেড অব অ্যাডভোকেসি মো. সাইদুর রহমান, আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদ, রিসোর্স অফিসার শাহিনুর রহমান, প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম ভূইয়া, অ্যাডভোকেসি অ্যাসোসিয়েট তামান্না আহমেদ ও প্রোগ্রাম অ্যাসিসট্যান্ট নাসরিন আক্তার নিলা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: