সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডাউনলিংক চ্যানেলে ডাবিং সিরিয়াল বন্ধের দাবি

1479066299বিনোদন ডেস্ক:: টিভি মিডিয়ার সার্বজনীন স্বার্থ রক্ষার জন্য স্যাটেলাইট টেলিভিশন মালিক, প্রযোজক, নির্মাতা, শিল্পী ও কলাকুশলীদের সম্মিলিত সমাবেশ অনুষ্ঠিত হয় গতকাল ঢাকা ক্লাবে। মূলত গত ৬ মাস ধরেই টিভি চ্যানেল কর্তৃপক্ষ ও শিল্পী কলাকুশলীদের একাধিক বৈঠকের পর এই সম্মিলিত সমাবেশের উদ্যোগ নেওয়া হয়। এর ভেতরে প্রধান কয়েকটি বিষয়ে একাত্মতা ঘোষণা করা হয়েছে। একাত্তর টিভির প্রধান নির্বাহী মোজাম্মেল বাবুকে আহ্বায়ক এবং দেশ টিভির প্রধান নির্বাহী আরিফ হাসানকে সদস্য করে ‘মিডিয়া ইউনিটি’ নামে একটি সমন্বিত প্লাটফর্ম তৈরি করা হয়েছে। গতকাল তাদের আলোচনায় সভার প্রধানতম উদ্দেশ্যের একটি হলো বিদেশি ডাবিং সিরিয়াল অনতিবিলম্বে বন্ধের দাবি। উল্লেখ্য, দীপ্ত টিভির ডাবিংকৃত সিরিয়াল ‘সুলতান সুলেমান’ এর দশর্কপ্রিয়তা পাওয়ায় চ্যানেলটি টিআরপি রেটিং-এ শীর্ষস্থান দখল করে। সেই একই অনুকরণে অন্যান্য টিভি চ্যানেলগুলোও প্রাইম টাইমে ভিনদেশি সিরিয়াল প্রচারের উদ্যোগ নেয়। এরই ভেতরে বেশ কিছু চ্যানেল যেমন মাছরাঙা, একুশে টিভি, চ্যানেল আই, মাইটিভি বিদেশি ডাবকৃত সিরিয়াল প্রচারের ঘোষণাও দিয়েছে। এ অবস্থায় একাধিক দেশীয় টিভি সিরিয়াল নির্মাতা-প্রযোজক ও কলাকুশলী নিজেদের পেশাগত সংকটে পড়েছেন।

এ প্রসঙ্গে শিল্পী-কলাকুশলীদের সমন্বিত সংগঠন এফটিপিও (ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অরগানাইজেশন) এর আহ্বায়ক মামুনুর রশীদ বলেন, দেশে আজ অনিয়ন্ত্রিতভাবে এত বড় স্যাটেলাইট টিভি স্টেশনের ইন্ডাস্ট্রি হয়েছে, অথচ কোনো নিয়ম-নীতি নেই। লাখের ওপরে মানুষ কয়েক হাজার পরিবার সংশ্লিষ্ট এই শিল্পের সাথে। সেখানে টিভি নাটকের অনিয়ন্ত্রিত বিজ্ঞাপন প্রচার করে গুরুত্বপূর্ণ সময়ে আপনারা বিদেশি ডাব সিরিয়াল প্রচার করার কোনো যৌক্তিকতা নেই। যেই সিরিয়ালগুলো আদতে আমাদের সংস্কৃতিকে বহন করে না।’ এর পাশাপাশি আরো একটি গুরুত্বপূর্ণ দাবির কথা উঠে এসেছে তা হলো ডাউনলিংক চ্যানেলগুলোতে দেশীয় কোনো প্রডাক্ট এর বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা প্রসঙ্গে।

মিডিয়া ইউনিটির সদস্য সচিব আরিফ হাসান বলেন, আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন একটি সুষ্ঠু নীতিমালার ভেতর দিয়ে দেশীয় চ্যানেল ও ডাউনলিংক চ্যানেলগুলো পরিচালনা করা। সেইসব বিষয় নিয়েই আমরা একটি প্রস্তাবনা তৈরি করছি।’ একুশে টিভির প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল বলেন, ‘আমাদের জাতীয় স্বার্থেই এটি খুব গুরুত্ব বহন করে। আমরা কয়েক হাজার স্টাফ ও বড় বাজেটের প্রডাকশন দিয়ে যেখানে চ্যানেল পরিচালনা করছি, সেখানে কেউ যদি কোনো অনুমতির তোয়াক্কা না করে সিঙ্গাপুর থেকে কোনো স্যাটেলাইট চ্যানেল প্রচার শুরু করে এবং একই ভাবে দেশীয় বিজ্ঞাপন প্রচার করে, সেটি তো দেশের অভ্যন্তরীণ রাষ্ট্রীয় শৃঙ্খলার ব্যাপারেও হুমকিস্বরূপ। গণমাধ্যম ব্যক্তিত্ব হানিফ সংকেত বলেন, ‘ডাবিং সিরিয়াল নিয়ে আমি শংকিত নই খুব একটা। কারণ এসব সিরিয়াল আমাদের সংস্কৃতিকে বহন করে না। তাই এই বিকৃত কালচার নিয়ে দর্শকেরাই আর ক’দিন বাদে সোচ্চার হয়ে উঠবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: