সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্রাম্পকে ন্যাটো প্রধানের সতর্কবার্তা

1479038186আন্তর্জাতিক ডেস্ক:: ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছেন ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। তিনি বলেন, একলা চলো নীতি অনুসরণ করে ইউরোপ কিংবা যুক্তরাষ্ট্র নিরাপদ থাকতে পারবে না।

নির্বাচনী প্রচারণার সময় সবচেয়ে সংগঠিত ও শক্তিশালী সামরিক জোট ন্যাটোকে বাতিল সংস্থা হিসেবে অভিহিত করেন ট্রাম্প। ন্যাটো জোটের কোনো সদস্য কোনো দেশের উপর আক্রমণ সংস্থাটির সদস্য সব দেশের উপর আক্রমণ বলে বিবেচনা করে। কিন্তু ট্রাম্প বলেন, তার নেতৃত্বে মার্কিন যুক্তরাষ্ট্রকে যদি সঠিকভাবে তার প্রাপ্য না বুঝিয়ে দেয়া হয় তাহলে আক্রমণের শিকার কোনো মিত্র দেশের সহায়তা দেয়ার বিষয়ে দ্বিতীয়বার ভাববেন তিনি। কারণ ন্যাটোর ব্যয়ভারের ৭০ শতাংশ বহন করে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসী নীতির প্রতি ইঙ্গিত করে যুক্তরাজ্যের অবজার্ভার সংবাদপত্রে লেখা একটা কলামে ন্যাটো মহাসচিব বলেন, গত কয়েক প্রজন্মের সবচেয়ে ভয়াবহ সংকটের মুখোমুখি হচ্ছে পশ্চিমা বিশ্ব। সদস্য দেশগুলোর অর্থনৈতিক অংশগ্রহণ আরো বাড়ানো প্রয়োজন উল্লেখ করে স্টলটেনবার্গ বলেন, মার্কিন নেতৃত্ব সবসময় স্থিতিশীল ও নিরাপদ ইউরোপ নিশ্চিত করতে কৌশলগত সমর্থন দিয়েছেন। তিনি বলেন, ইউরোপ কিংবা যুক্তরাষ্ট্রের পক্ষে একলা চলো নীতি অনুসরণ সম্ভব নয়। আমরা আমাদের প্রজন্মের সবচেয়ে বড় নিরাপত্তা ঝুকির সম্মুখীন। এখন ইউরোপ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের মূল্য নিয়ে কথা বলার সময় নেই।

নরওয়ের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, ৯/১১ হামলার পরে ন্যাটো আফগানিস্তানের দায়িত্ব নিতে যায়। হাজারো ইউরোপিয়ান সেনাসদস্য সেখানে দায়িত্ব পালন করেছে। যুক্তরাষ্ট্রের উপর হামলার জবাব দিতে গিয়ে ১হাজারের বেশি ইউরোপিয় সেনা নিহত হয়েছে। তিনি বলেন, বর্তমানে আমরা যে স্বাধীনতা, নিরাপত্তা ও সমৃদ্ধি ভোগ করছি সেটাকে এখন বেশ সহজ মনে হতে পারে। অনিশ্চিত এই সময়ে আমাদের শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন এবং ইউরোপিয়ানদেরও প্রয়োজন অর্থনৈতিক বোঝাটা প্রযোজ্য বোঝাটা ভাগ করে নেয়া। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: