সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২৭ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অভিবাসন প্রত্যাশীদের নিয়ে একমত অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র

1479025068আন্তর্জাতিক ডেস্ক:: অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র পাপুয়া নিউ গিনি ও ম্যানুস দ্বীপের আটককেন্দ্রে অবস্থানরত অভিবাসন প্রত্যাশীদের পুনর্বাসনের বিষয়ে একমত হয়েছে। চুক্তির আওতায় অভিবাসন প্রত্যাশীদের মূল্যায়নের পর যারা সবচেয়ে দুর্দশাগ্রস্ত তাদেরকে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চুক্তিটি নিশ্চিত করেন। তিনি বর্তমানে নিউজিল্যান্ডে অবস্থান করছেন।

ম্যানুস দ্বীপ, পাপুয়া নিউগিনি ও নাউরু দ্বীপের শরণার্থী কেন্দ্রগুলোতে প্রায় ১ হাজার ২শ’ অভিবাসন প্রত্যাশী রয়েছে। নৌকায় করে অবৈধভাবে এই সব দ্বীপের উপকূলে যারা পৌঁছেছে অস্ট্রেলিয়া তাদেরকে আটককেন্দ্রে রাখার নীতি গ্রহণ করেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো অস্ট্রেলিয়ার এই নীতির সমালোচনা করেছে।

রবিবার এই চুক্তি ঘোষণা করে অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেন, ধীরে ধীরে অভিবাসন প্রত্যাশীদের পুনর্বাসন প্রক্রিয়া সম্পন্ন হবে। কতজন শরণার্থীকে পুনর্বাসিত করা হবে সে ব্যাপারে তিনি কিছু জানাননি। তবে তিনি বলেন, এ ক্ষেত্রে নারী, শিশু ও পরিবারকে অগ্রাধিকার দেয়া হবে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর মাধ্যমে চুক্তিটি বাস্তবায়িত হবে। কেরি বলেন, ইউএনএইচসিআর এর সঙ্গে তার দেশের ‘নিবিড় সম্পর্ক’ রয়েছে। যুক্তরাষ্ট্র ‘সেখানকার ও বিশ্বের অন্যান্য স্থানের শরণার্থীদের’ সহায়তা করে আসছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: