সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

unnamedস্বাধীনতার ৪৫ বছর পেরিয়ে গেলেও আজও স্বাধীনতার সেই চেতনা বাস্তবায়িত হয়নি। উপরন্তু মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালিত না করায় দেশ ও জনগণ আজ ভয়াবহ সংকটে জর্জরিত হয়েছে বলে মন্তব্য করেছেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য জননেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ। তিনি সিলেটে বাসদের প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে এই কথা বলেন।

শনিবার (১২ নভেম্বর) বিকেল চার টায় সিলেট কোর্ট পয়েন্টে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং মহান রুশ বিপ্লবের ৯৯তম বার্ষিকী উপলক্ষে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে সমাবেশ এবং লাল পতাকা মিছিল অনুষ্টিত হয়। সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ।

কমরেড ফিরোজ বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল এদেশে শ্রমিক রাজ-কৃষক রাজ কায়েম করা। কিন্তু স্বাধীনতার ৪৫ বছর পেরিয়ে গেলেও আজও স্বাধীনতার সেই চেতনা বাস্তবায়িত হয়নি। আজ মানুষের জান-মালের নিরাপত্তা নাই, কৃষক ফসলের দাম পায় না, শ্রমিক বাঁচার মত মজুরি থেকে বঞ্চিত। নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ক্রমেই বেড়ে চলেছে। শিক্ষা বাণিজ্যের এমন প্রসার ঘটেছে যে, সাধারণ মানুষের সন্তানেরা শিক্ষার অধিকার থেকে বঞ্চিত।
তিনি আরও বলেন, মাদক-অপসংস্কৃতি-অশ্লীলতা আজ সমাজের রন্ধ্রে রন্ধ্রে এমন ভাবে প্রবেশ করেছে যে, ছাত্র-যুব সমাজের নৈতিক অবক্ষয় চরমে পৌঁছেছে। এই অবস্থার কবল থেকে জাতিকে মুক্ত করতে প্রয়োজন শোষণমুক্ত সমাজ তথা সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা। সেই সমাজতন্ত্র প্রতিষ্ঠার লক্ষে আজ থেকে ৩৬ বছর আগে ১৯৮০ সালের ৭ নভেম্বর আমাদের দল বাসদ প্রতিষ্ঠিত হয়েছিলো।

তিনি বলেন, সাম্রাজ্যবাদের রক্তচক্ষুকে উপেক্ষা করেই আমরা দেশ স্বাধীন করেছিলাম। কিন্তু আজ শোষক শ্রেণি সা¤্রাজ্যবাদের সাথে গাঁটছড়া বেঁধে তাদের কাছে নতজানু হয়ে দেশি-বিদেশি লুটেরাদের হাতে জাতীয় সম্পদ-প্রাকৃতিক সম্পদ তুলে দিচ্ছে। ভারতের স্বার্থে রামপাল বিদ্যুৎ কেন্দ্র করে সুন্দরবন ধ্বংসের চক্রান্ত করছে।

কমরেড ফিরোজ বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল ধর্ম নিরপেক্ষ গণতান্ত্রিক দেশ প্রতিষ্ঠা। আজ সারা দেশে সাম্প্রদায়িক সন্ত্রাস ভয়াবহ রূপ নিয়েছে। ১৯৭১ সালে জনগণ এই সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করেছিল কিন্তু শাসকদের পৃষ্ঠপোষকতায়, আশ্রয়ে-প্রশ্রয়ে সেই পরাজিত শক্তি আজ মাথাচাড়া দিয়ে উঠেছে দানবের রূপ নিয়ে। এই অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। আর সমাজতন্ত্রের আদর্শই পারে এই অপশক্তিকে রোধ করতে।
তিনি বলেন, আজ থেকে ৯৯ বছর আগে রাশিয়ায় মহান লেনিনের নেতৃত্বে পৃথিবীর বুকে প্রথম শ্রমিক শ্রেণির রাষ্ট্র সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিলো। সেই মহান সমাজতান্ত্রিক বিপ্লব থেকে শিক্ষা নিয়ে আমাদের দেশেও শোষণমুক্তির লড়াই গড়ে তুলতে হবে। সমাজতান্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তিনি সেই সংগ্রামে শ্রমিক-কৃষক-ছাত্র-জনতাকে ঐক্যবদ্ধ হয়ে বাসদ-এর পতাকা তলে সমবেত হয়ে বাসদকে শক্তিশালী করে জোট-মহাজোটের বাইরে বাম বিকল্প শক্তি গড়ে তোলার আহ্বান জানান।

সমাবেশে বাসদ জেলা সম্বনয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় আরও বক্তব্য রাখেন শ্রমিক ফ্রন্ট জেলা সাধারন সম্পাদক শাহজান আহমদ, ছাত্র ফ্্রন্ট মহানগর সভাপতি পাপ্পু চন্দ প্রমুখ। উপস্থিত ছিলেন বাসদ জেলা সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, সাবেক ছাত্র নেতা সিরাজ আহমদ, প্রবাসী রাজনৈতিক বিশ্লেষক নেছার আহমদ , চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেট জেলা আহবায়ক নাজিকুল ইসলাম রানা, ছাত্র ফ্্রন্ট মহানগর নেতা সন্জয় শর্মা, আশিক মোস্তফা, সুমন মিয়া , সাজ্জাদ হোসাইন, শাহ খূরুম কলেজ শাখা ছাত্র ফ্রন্টের আহবায়ক এনামুল হক সামী প্রমুখ।
সমাবেশ শেষে একটি লাল পতাকার বর্ণাঢ্য মিছিল নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: