সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিশরকে ১২ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

1478959847আন্তর্জাতিক ডেস্ক:: মিশরের গভীর অর্থনৈতিক সংকট নিরসনের সহায়তায় তিন বছরের জন্য ১২ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। তাৎক্ষণিকভাবে দেশটিকে ২.৭৫ বিলিয়ন ডলার দেয়া হবে, বাকি অর্থ অর্থনৈতিক কর্মকাণ্ড ও সংস্কারের উপর ভিত্তি করে দেয়া হবে।

আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন ল্যাগার্দ বলেছেন, এই অর্থ মিশরের দীর্ঘস্থায়ী চ্যালেঞ্জ মোকাবেলায় দেয়া হচ্ছে। মিশরের প্রেসিডেন্ট আব্দুল আল ফাত্তাহ সিসির সরকারের বাজেটে জিডিপির ১২ শতাংশ ঘাটতি রয়েছে। এছাড়া চরমমাত্রায় বেকারত্ব বিরাজ করছে।

২০১১ সালে তথাকথিত আরব বসন্তের পরে সৃষ্ট হওয়া রাজনৈতিক সংকটের পরে দেশটি বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে পারছে না। পিরামিড ও নীল নদের দেশ মিশরের আয়ের বড় একটা অংশ আসে পর্যটন থেকে। বিগত ৫ বছরে সেখানে পর্যটক আসার সংখ্যাও কমে গেছে।

গত সপ্তাহে বাণিজ্য ঘাটতি কমাতে দেশটি ব্যাপকভাবে মুদ্রার অবমূল্যায়নের নীতি গ্রহণ করেছে। প্রকৃত মানের চেয়ে ডলারের বিপরীতে মিশরীয় মুদ্রার মান প্রায় ৫০ শতাংশ কমানো হয়। উল্লেখ্য, মিশর ভাসমান মুদ্রার মান নীতি অনুসরণ করে থাকে সাধারণত। মিশরে সুদের চলতি হার ৩ শতাংশ বাড়িয়ে ১৪.৭৫ শতাংশ করা হয়েছে। এছাড়া মৌলিক পণ্য ও জ্বালানির দাম বৃদ্ধি করা হয়েছে যা সিসি সরকারের প্রতি জনগণের ক্ষোভ বৃদ্ধি করেছে। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: