সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতি গঠনে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই- শাহরিয়ার আলম

unnamedসালমান শাকিল,রাবি:: একটি আদর্শ জাতি গঠনে বিজ্ঞান শিক্ষার কোন বিকল্প নেই উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম (এমপি) বলেছেন, বিজ্ঞান শিক্ষা ব্যাতীত দেশ ও জাতি এগিয়ে যেতে পারে না। পৃথিবীর অনেক দেশ আছে যাদের কোন খনিজ সম্পদ নেই। তাদের দেশের আকারও খুব বড় নয় কিন্তু বিজ্ঞানের ক্ষেত্রে এগিয়ে থাকার কারণে সেই দেশের মাথাপিছু আয় অনেক বেশি। এই জন্য বিজ্ঞান নিয়ে গবেষণার কোন বিকল্প নেই।

বিজ্ঞানকে বর্তমান বিশ্বের চালিকা শক্তি হিসাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী আরো বলেন,, বিজ্ঞান একটি চালিকা শক্তি। জাতিকে এগিয়ে নেওয়া ও মানুষের জীবন-যাপনের মান-উন্নয়নে ক্ষেত্রে বিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। স্বাধীনতার পূর্বে যেখানে প্রায় ৭২ শতাংশ মানুষ দারিদ্রসীমার নিচে বসবাস করতো, সেখানে বর্তমানে মাত্র ২২ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নীচে বসবাস করে। এছাড়া ফসল উৎপাদনের ক্ষেত্রে বর্তমানে তিনগুন বৃদ্ধি পেয়েছে। সব কিছুই সম্ভব হয়েছে বিজ্ঞানের বৈপ্লিবিক উন্নতির ফলে।

এছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি জহুরুল ইসলাম মুন।
শনিবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে আয়োজিত দুইদিন ব্যাপি সায়েন্স ফিয়েস্টার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন । বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী সায়েন্স ক্লাবের ১৪টি স্টল পরিদর্শন করেন।

দুইদিন ব্যাপী অনুষ্ঠানে বিজ্ঞান বিষয়ক আলোচনা, দূরবীনের মাধ্যমে মহাকাশ পর্যবেক্ষণ, বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা, বিজ্ঞান প্রদর্শণী, ব্যবসায়িক ধারণার উপর প্রতিযোগিতা রয়েছে। আর আগামীকাল রোববার বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দু’দিনব্যাপী বিজ্ঞান উৎসবের সমপ্তি হবে।
সায়েন্স ক্লাবের সভাপতি চৌধুরী আরিফ জাহাঙ্গীর রুদ্রের সভাপতিত্বে ও প্রতিষ্ঠাকালীন সহযোগী সাধারণ সম্পাদক মেহেদি হাসান সুজনের সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মুহাম্মদ মিজানউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: