সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘সমুদ্র তলদেশে মধ্যযুগীয় জাহাজের সন্ধান’

1478943146আন্তর্জাতিক ডেস্ক:: মধ্যযুগীয় একটি জাহাজ সমুদ্র তলদেশের আধা-মাইলেরও বেশি নিচে ডুবে রয়েছে। সাত বা আট শতাব্দি ধরে অবিচ্ছিন্ন অবস্থায় মাস্তুল দাঁড়সহ (ব্ল্যাক সি) সাগরের তলদেশের জাহাজটি অন্ধকারে ডুবে রয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, ব্ল্যাক সি হলো ইউরোপের পূর্ব/দক্ষিণাঞ্চল এবং এশিয়ার পশ্চিমাঞ্চলের মধ্যবর্তী পানিবিস্তৃত এলাকা। ‘ব্ল্যাক সি’র বরফের গভীরে যেখানে অক্সিজেনের অভাবে রয়েছে এমন জায়গায় কোনো সৃষ্টি ওই নিমজ্জিত জাহাজের কাঠ খেয়ে ফেলবে এমন ধারণা অবিবেচিত বলে ঘোষণা করা হয়।

লম্বা শিকল বেঁধে অনুসন্ধানকারীদের একটি দল একটি রোবট নিচে নামিয়ে উজ্জ্বল আলোতে হাই রেজ্যুলেশনের হাজারটি ছবি তোলা হয়েছে। পরে একটি কম্পিউটারে ছবিটির বিস্তারিত পোট্রিট আকারে করা হয়।

বলা হচ্ছে, ১৩ থেকে ১৪ শতাব্দীর মধ্যে মধ্যকার সময়ের এ প্রত্নতত্ত্ব আবিষ্কার ১৫-১৬ সেঞ্চুরির জাহাজযুগীয় নব দিগন্তের সূচনা। যা নতুন পৃথিবী আবিষ্কার করেছে। কলম্বাসের ওই জাহাজও এর অন্তর্ভুক্ত।

1478943146_1এই মধ্যযুগীয় জাহাজটি সম্ভবত ভ্যানেটিয়ান সাম্রাজ্যে সেবা দিত যেটার দূরবর্তী উপনিবেশ ছিল এই ব্লাকসি।

মধ্যযুগীয় এমন আকারে তৈরি জাহাজ এর আগে কখনও পাওয়া যায়নি। ঘটনাটি ছিল কোয়ার্টারডেক সময়কার যখন প্রায় ২০ জন নাবিককে জাহাজের ক্যাপ্টেন দিকনির্দেশনা দিতেন।

এ প্রসঙ্গে ব্রিটেনের সেন্টার ফর মেরিটাইম আর্কেওলোজির সদস্য রোডরিগো প্যাচেকো-রুইজ বলেন, ‘আমাদের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। ৪০টি জাহাজের ধ্বংসাবশেষ আবিষ্কার করা হয়েছে। এর মধ্যে এটি অন্যতম একটি আবিষ্কার। সম্প্রতি আন্তর্জাতিক একটি দল বুলগেরিয়ার তীরবর্তী অঞ্চলে জাহাজটি আবিষ্কার করেন এবং এর ছবি তুলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: