সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্রাম্পবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

ml9jwd7920161112094426আন্তর্জাতিক ডেস্ক ::
প্রেসিডেন্ট হিসবে দায়িত্ব গ্রহণের আগেই বিক্ষোভের মুখে পড়েছেন ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউইয়র্ক, শিকাগোর মতো বড় শহরের পর এবার ওরেগন অঙ্গরাজ্যের সর্ববৃহৎ নগর পোর্টল্যান্ডে বিক্ষোভ সহিংস আকার ধারণ করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম ইউএস টুডে জানিয়েছে, বৃহস্পতিবারের পর শুক্রবার রাতেও পোর্টল্যান্ডের কেন্দ্রস্থলে কয়েক হাজার বিক্ষোভকারী জড়ো হয়।

বৃহস্পতিবার রাতে বিক্ষোভকারীরা দোকান ও গাড়ি ভাংচুর শুরু করে। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে।

এ পরিস্থিতিকে দাঙ্গা হিসেবে ঘোষণা করে স্থানীয় পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে পেপার স্প্রে এবং রাবার বুলেট ব্যবহার করা হয়। গ্রেপ্তার করা হয় অন্ত ২৯ জনকে।

ডোনাল্ড ট্রাম্প এক টুইটে বলেন, যারা রাস্তায় প্রতিবাদ করেছে তারা আসলে ভাড়াটে। গণমাধ্যম এক্ষেত্রে উসকানি দিচ্ছে।

নিউইয়র্ক, বার্কলে, ওকল্যান্ড, সিয়াটল, সান ফ্রান্সিসকোর বে এলাকা, সিয়াটলে, পিটার্সবার্গসহ বিভিন্ন শহরেও বিক্ষোভ চলছে। তবে বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার বিক্ষোভকারীদের সংখ্যা কম ছিল।

এর আগে মঙ্গলবার সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস গড়েন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু নির্বাচনের ফলাফলের পরই ট্রাম্পবিরোধীরা নিউইয়র্ক সিটির ইউনিয়ন স্কয়ারে বিক্ষোভ শুরু করে। ক্রমশ বাড়তে থাকে বিক্ষোভকারীর সংখ্যা। ওয়াশিংটনে আমেরিকান ইউনিভার্সিটির শিক্ষার্থীরা মার্কিন পতাকা পুড়িয়ে বিক্ষোভে নতুন মাত্রা যুক্ত করে।

প্ল্যাকার্ড হাতে ফিলাডেলফিয়ায় বিক্ষোভকারীরা সিটি হলের কাছে জড় হয়। বাল্টিমোরে প্রায় ছয়শ জনের একটি দল নগরীতে মিছিল করে এবং সড়ক অবরোধ করে।

সান ফ্রানসিককোতে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা রংধনু রঙের ব্যানার নিয়ে মিছিল করে, অনেকের হাতে মেক্সিকোর পতাকাও ছিল। শিকাগোতে ট্রাম্প টাওয়ারের সমনেও বিক্ষোভকারীদের ছোট একটি দল জড় হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন সবচেয়ে জনপ্রিয় শব্দ ‘ক্যালেক্সিট’ অর্থাৎ ক্যালিফোর্নিয়া এক্সিটের সংক্ষিপ্ত রূপ। এবার যুক্তরাষ্ট্র থেকে আলাদা হতে চাইছে ক্যালিফোর্নিয়া। ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় গতকাল রাত থেকেই ক্যালেক্সিটের দাবি তুলছে ক্যালিফোর্নিয়াবাসী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: