সর্বশেষ আপডেট : ৪২ মিনিট ৫০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উদীচীর সম্মেলন উদ্বোধন

73256বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৪৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ষোড়শ জেলা সম্মেলন উদ্বোধন করতে গিয়ে উদ্বোধক তবারক হোসেইন বলেছেন, মুক্তিযুদ্ধের মূল চেতনা ফিরিয়ে আনতে আজ সংস্কৃতিকর্মীদেরই নেতৃত্ব দিতে হবে। তিনে বলেন,শ্রমজীবী-মেহনতি মানুষের মুক্তির লক্ষ্যে সাংস্কৃতিক জাগরণে উদীচী ধ্রুবতারার মতো দিকনির্দেশকের কাজ করছে। একটি অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনষ্ক ও প্রগতিকামী সমাজ ও রাষ্ট্র বিনির্মানের লক্ষ্যে বিগত ৪৮ বছর থেকে সকলপ্রকার অশুভশকিার বিরুদ্ধে নিরন্তর সংগ্রাম চালিয়ে যাচ্ছে। শোষণমুক্তির পথে কাজ করতে গিয়ে উদীচীর উপর নানা বাধা এসেছে, কিন্তু উদীচী দমে যায়নি। তিনি উদীচী কর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, উদীচীকে আজ বজ্রকঠিন শপথে সাংস্কৃতিক হাতিয়ার নিয়ে সর্বত্র ছড়িয়ে পড়তে হবে।

বৃহস্পতিবার বিকেলে কবি নজরুল অডিটোরিয়ামস্থ মুক্তমঞ্চে ১০ ও ১১ নভেম্বর দু‘দিনব্যাপী আয়োজিত এ সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের প্রবীণ আইনজীবী, উদীচী সিলেট এর প্রাক্তন সভাপতি এডভোকেট তবারক হোসেইন।

পরবর্তীতে কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী আলোচনাসভায় প্রধান অতিথি অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন তাঁর বক্তব্যে বলেন, শোষণ-নিপীড়ন থেকে মুক্তির আন্দোলন শতাব্দিকাল চলছে এবং রাজনৈতিক সংগ্রামের পাশাপাশি সাংস্কৃতিক সংগ্রাম হাত ধরাধরি করে চলেছে। তিনি বলেন, রাষ্ট্রের শ্রেণিচরিত্র গণমানুষের আকাঙ্খার সাথে সঙ্গতিপূর্ণ না হলে আমরা মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার কথা ভাবতে পারি না। তিনি আরো বলেন,সা¤্রাজ্যবাদের কাছে আত্মসমর্পন করে বৃহত্তর গণমানুষের মুক্তি আসতে পারে না উল্লেখ করে তিনি বলেন, মানুষের সার্বিক মুক্তির লক্ষ্যে সাম্যের বাণীকে ধারণ করে সমাজ ও রাষ্ট্র দর্শনে সংস্কৃতিময়তাকে ছড়িয়ে দিতে হবে।

উদীচী, সিলেট এর সভাপতি কবি এ. কে. শেরাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি ব্যারিস্টার মো. আরশ আলী, এসময়ের শক্তিমান কথাসাহিত্যিক জাকির তালুকদার এবং উদীচী কেন্দ্রীয় সংসদ-সংগঠন বিভাগের সম্পাদক ইকবালুল হক খান।

ব্যারিস্টার মো. আরশ আলী তাঁর বক্তব্যে বলেন, উদীচীর উপর ধর্মান্ধ-সাম্প্রদায়িকগোষ্ঠী বারবার আঘাত হেনেছে। ১৯৯৯ এ যশোর সম্মেলনে বোমা হামলার মধ্য দিয়ে এদেশে জঙ্গিবাদের উত্থান হয়েছিল। আজো সেই ধারাবাহিকতা চলছে। কিন্তু উদীচী দমে যায়নি। আমাদের শিল্পীকমীদের রক্তভেজা সাংস্কৃতিক অঙ্গনে আমরা এখনো লড়ে যাচ্ছি একটি অসাম্প্রদায়িক সমাজের আকাঙ্খা নিয়ে। উদীচীর এ যাত্রায় সকল শুভবুদ্ধির মানুষ পাশে থাকবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
কথাসাত্যিক জাকির তালুকদার তাঁর বক্তব্যে বলেন, মানুষের প্রতি অনেক প্রতিশ্রুতি দিয়ে বর্তমান সরকার ক্ষমতায় আসে এবং মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী এসরকারের কাছে মানুষের অনেক আকাঙ্খা। কিন্তু আমরা বেদনার সাথে লক্ষ্য করছি কখনো কোনো সরকার যে সাহস করেনি, সেই সরকার গণমানুষের আকাঙ্খার প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সুন্দরবনবিনাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।

আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন, খেলাঘর সিলেট এর সভাপতি তাজুল ইসলাম বাঙালি, সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত, গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশীষ দেবু, উদীচী ফেঞ্চুগঞ্জ শাখার সহসভাপতি মুফতিউল ইসলাম চৌধুরী।

এর আগে উদ্বোধনের পর উদীচী সিলেট জেলা ও বিভিন্ন শাখার ব্যানারে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। সন্ধার পর অনুষ্ঠিত সাংস্কৃতিক অনূষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে স্তবক আবৃত্তি চর্চাকেন্দ্র, নৃত্য পরিবেশন করে শিল্পাঙ্গন, সিলেট, গণসংগীত পরিবেশন করে উদীচী লাক্কাতুরা চা বাগান শাখা ও উদীচী সিলেট এবং সবশেষে পরিবেশিত উদীচী সিলেট এর নাটক ‘ঘামের ফোটায় আগুন’।। সম্মেলন উপলক্ষে স্মারক ‘পিলসুজ’ প্রকাশিত হয়।
আলোচনাসভা পরিচালনা করেন উদীচী, সিলেট এর সাধারণ সম্পাদক রতন দেব এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন ফাহমিদা এলাহী বৃষ্টি ও সুদীপা দাশগুপ্তা স্বর্ণা।

শুক্রবার সকাল সাড়ে ৯ টায় কবি নজরুল অডিটোরিয়ামে সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম পর্ব শুরু হবে মুক্ত আলোচনা দিয়ে। ‘সমকালী বাংলাদেশ এবং সংস্কৃতিকর্মীদেও করণীয়’ শীর্ষক এ মুক্ত আলোচনায় মূখ্য আলোচক হিসেবে উপস্থি থাকবেন বরেণ্য কথাসাহিত্যিক জাকির তালুকদার।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: